Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাজী সেলিমের সাজা বহাল, ৩০ দিনের মধ্যে আত্মসমপর্ণের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
১০ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৩৬

ঢাকা: অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে আওয়ামী লীগের সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমকে বিচারিক আদালতের দেওয়া ১০ বছর কারাদণ্ডাদেশ বহাল রেখে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে। রায়ে আদালত বলেছেন, হাইকোর্টের রায় ও আদেশ পাওয়ার ৩০ দিনের মধ্যে ঢাকার বিশেষ জজ আদালত-৭ হাজী সেলিমকে আত্মসমর্পণ করতে হবে।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ৬৬ পৃষ্ঠার এই পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়। এতে বলা হয়েছে, হাজী সেলিম ৩০ দিনের মধ্যে আত্মসমর্পণ করতে ব্যর্থ হলে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, ২০২১ সালের ৯ মার্চ বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ হাজী সেলিমের ১০ বছর সাজা বহাল রেখে এ রায় দেন। ওই দিন আদালতে হাজী সেলিমের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আবদুল বাসেত মজুমদার, আইনজীবী সাঈদ আহমেদ রাজা। অন্যদিকে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশিদ আলম খান এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আসাদুজ্জামান মনির।

রায়ে ১০ বছরের দণ্ড বহাল থাকলেও তিন বছরের দণ্ড থেকে খালাস পান হাজী সেলিম।

মামলার বিবরণে জানা যায়, ২০০৭ সালের ২৪ অক্টোবর হাজী সেলিমের বিরুদ্ধে লালবাগ থানায় অবৈধভাবে সম্পদ অর্জন ও সম্পদ বিবরণী  দাখিল না করার অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা করে। এ মামলায় ২০০৮ সালের ২৭ এপ্রিল তাকে দু’টি অপরাধের দায়ে ১৩ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত।

২০০৯ সালের ২৫ অক্টোবর এ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন হাজী সেলিম। ২০১১ সালের ২ জানুয়ারি হাইকোর্ট এক রায়ে তার সাজা বাতিল করেন।

বিজ্ঞাপন

পরবর্তী সময়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে দুদক। ওই আপিলের শুনানি শেষে ২০১৫ সালের ১২ জানুয়ারি হাইকোর্টের রায় বাতিল করে পুনরায় হাইকোর্টে শুনানির নির্দেশ দেন আপিল বিভাগ।

সারাবাংলা/কেআইএফ/টিআর

১০ বছরের কারাদণ্ড টপ নিউজ পূর্ণাঙ্গ রায় প্রকাশ সাজা বহাল হাজী সেলিম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর