Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সক্ষমতা বাড়াতে বিজিএমইএ’র সঙ্গে কাজ করবে জিআইজেড-পার্টিসিপ

সিনিয়র করেসপন্ডেন্ট
১০ ফেব্রুয়ারি ২০২২ ২০:০৬

ঢাকা: দেশের পোশাক কারখানার কমিটিগুলোর সক্ষমতা বাড়াতে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতনিকারক সমিতি (বিজিএমইএ), জার্মান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এন্টারপ্রাইজ জিআইজেড এবং পার্টিসিপ জিএমবিএইচ। বিজিএমইএ’র সদস্যভূক্ত কারখানাগুলোর কমিটি (পার্টিসিপেশন কমিটি, সেফটি কমিটি এবং এন্টি-হ্যারাসমেন্ট কমিটি) সক্ষমতা বাড়াতে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর গুলশানের পিআর অফিসে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, জিআইজেড প্রকল্প সমন্বয়কারী ড. মাইকেল ক্লোড, পার্টিসিপ জিএমবিএইচ’র সিনিয়র উপদেষ্টা মো. মঞ্জুর মোর্শেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।

বিজ্ঞাপন

সমঝোতা স্মারকের লক্ষ্য হলো- কমিটিগুলোর প্রতিটিতে শ্রমিক ও ব্যবস্থাপনা প্রতিনিধিদের মধ্যে একটি সু-সম্পর্ক সম্পর্ক গড়ে তোলা এবং তা রক্ষা করা। এই সমঝোতা স্মারকের অধীনে বিজিএমইএ’র মাস্টার ট্রেইনাররা, যারা ইতোমধ্যে পাঁচ দিনের টিওটি প্রশিক্ষণ নিয়েছেন তারা সদস্য কারখানাগুলোর কমিটির সক্ষমতা বাড়াতে এবং সেগুলো যাতে আরও কার্যকরীভাবে কাজ করতে পারে, সে লক্ষ্যে সদস্যদের প্রশিক্ষণ দেবে।

ফারুক হাসান বলেন, ‘বাংলাদেশের পোশাক শিল্প বিগত ৮ বছরে কর্মক্ষেত্রের নিরাপত্তা, বিশেষ করে অগ্নি, বৈদ্যুতিক এবং স্থাপত্য নিরাপত্তা বিষয়ে নজিরবিহীন উদ্যোগ নিয়েছে। এ খাতে অভুতপূর্ব অগ্রগতি অর্জন করেছে। সাম্প্রতিক বছরগুলোতে নিরাপত্তার সংস্কৃতি তৈরি করার জন্য প্রশিক্ষণ এবং সচেতনতা তৈরির ব্যাপক উদ্যোগ নেওয়া হয়েছিল। যা অগ্নি মহড়া, পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য ইস্যু, সামাজিক সংলাপ এবং সুষ্ঠু শিল্প সম্পর্ক সবই কভার করেছিল। আমি আশা করি, এই উদ্যোগটি বিভিন্ন কমিটি’কে আরও কার্যকরী করতে শ্রমিক ও ব্যবস্থাপনা প্রতিনিধিদের সক্ষমতা আরও বাড়াবে।’

বিজ্ঞাপন

মাইকেল ক্লোড বলেন, ‘জিআইজেড’র উদ্দেশ্য হলো- কারখানায় ব্যবস্থাপনা পর্যায়ের কর্মী, সুপারভাইজার এবং শ্রমিকদের মধ্যে সংলাপ এবং যোগাযোগের সুবিধাগুলো বিষয়ে অভিজ্ঞ করে তোলা। দক্ষতা ও উৎপাদনশীলতা বাড়াতে সামাজিক ও পরিবেশগত মান বিষয়ে উন্নত যোগাযোগ নিশ্চিতকরণ ও জেন্ডার ইস্যুগুলো অ্যাড্রেস করতে কমিটিগুলো বিষয়ে বিজিএমইএ’র সাথে কাজ করতে পেরে আমরা আনন্দিত।’

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিজিএমইএ পরিচালক ফয়সাল সামাদ, পরিচালক রাজীব চৌধুরী ও সাবেক পরিচালক এএনএম সাইফুদ্দিন এবং জিআইজেড’র সিনিয়র উপদেষ্টা সারওয়াত আহমেদ প্রমুখ।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

জিআইজেড-পার্টিসিপ বিজিএমইএ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর