Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে প্রতিবছর ১ লাখ মানুষ ক্যান্সারে মারা যায়: স্বাস্থ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ ফেব্রুয়ারি ২০২২ ০৯:০৩

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক [ফাইল ছবি]

ঢাকা: স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে এক লাখ মানুষ প্রতিবছর ক্যান্সার রোগে মারা যাচ্ছে। তাই ক্যান্সার কেন হয় এটা আগে আমাদের জানতে হবে। সেটা জেনে আমাদের তা প্রতিরোধ করতে হবে।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) মহাখালী জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের অডিটরিয়ামে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বিশ্ব ক্যান্সার দিবস ২০২২ উদযাপন উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

জাহিদ মালেক বলেন, মানুষের জীবনযাত্রা পরিবর্তন হওয়ার কারণে ক্যান্সার আক্রান্তের হার বাড়ছে। দেশে বর্তমানে ২০ লাখের মতো ক্যান্সার আক্রান্ত মানুষ রয়েছে। প্রতিবছর দেড় লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। প্রাথমিক পর্যায়ে ক্যান্সার শনাক্ত হলে চিকিৎসা করা সম্ভব হয়। তাই প্রাথমিক পর্যায়ে যেন ক্যান্সার শনাক্ত হয়, সেজন্য ক্যান্সার সেবার পরিধি বাড়ানো হচ্ছে।

তিনি বলেন, শুধু ঢাকার মানুষ ক্যান্সার চিকিৎসা পাবে এমন না। গ্রামের মানুষের ক্যান্সারের চিকিৎসা নিশ্চিত করার জন্য ৮ বিভাগে ৮টি ক্যান্সার হাসপাতাল তৈরি হচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কাজের অনুমোদন দিয়েছেন।

তিনি আরও বলেন, ঢাকার হাসপাতালগুলোর উপর চাপ কমাতে স্বাস্থ্যসেবাকে ডি-সেন্ট্রালাইজড করার উদ্যোগ নিয়েছে সরকার। এটা হলে মানুষের চিকিৎসা নিতে ঢাকায় আসার আর প্রয়োজন হবে না। চিকিৎসা ব্যয়ও অনেক কমে আসবে। এর মাধ্যমে ঢাকার হাসপাতালগুলোর ওপর চাপ কমে যাবে।

ন্যাশনাল ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চের পরিচালক অধ্যাপক ডা. স্বপন কুমার বন্দোপাধ্যায়ের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমাব হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আহমেদুল কবীরসহ অন্যান্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এএম

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর