Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বসন্তের আগমনী বার্তা ছড়াচ্ছে নজরুল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট
১১ ফেব্রুয়ারি ২০২২ ১৭:২১

ষড় ঋতুর দেশ আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ। ঋতুর পরিক্রমায় এখন চলছে শীতকাল। মাঘের শেষে কনকনে শীতের সঙ্গে ঘন কুয়াশায় চারদিক আচ্ছাদিত। প্রচণ্ড শুষ্কতা আর রুক্ষতা প্রকৃতিতে। মানব শরীর ও হৃদয় তীব্র শীতে জড়সড়। শুধু সজীব-সতেজ হয়ে প্রকৃতিতে ফুটে আছে বাহারি ফুল। যেন বসন্তের আগমনী বার্তা নিয়ে এসেছে তারা।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আঙিনাতেও এই দৃশ্য চলমান। হরেক রকমের বাহারি ফুল প্রকৃতিতে রূপের আগুন জ্বালিয়ে দিয়েছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের দৃষ্টিনন্দন স্থাপনাগুলোতে ফুলের সমারোহ দেখে প্রকৃতি প্রেমীদের যেন চোখ ফেরানো দায়! নিজের অজান্তেই মন গেয়ে ওঠে, ‘ফুলে ফুলে ঢলে ঢলে, বহে কিবা মৃদু বায়…’।

জানা গেছে, বিশ্ববিদ্যালয় ও হল প্রশাসনের উদ্যোগে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে গড়ে তোলা হয়েছে বিভিন্ন ধরনের ফুলের বাগান। বাগানে থরে থরে ফুটে আছে গাঁদা, রক্ত গাঁদা, ডালিায়, গোলাপ, মোরগ ঝুঁটিসহ হরেক রকম প্রজাতির ফুল। বিশেষ করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ভাস্কর্যের পাদদেশ ফুলে ফুলে ভরে উঠেছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের অগ্নি-বীণা ও দোলন-চাঁপা হল প্রাঙ্গন, উপাচার্য বাসভবন তথা দুখু মিঞা বাংলোতেও হরেক রকম জাতের ফুল তাদের সৌরভে মাতিয়ে রেখেছে। নজরকাড়া, নয়নাভিরাম সে সৌন্দর্য।

করোনাকালীন এই সময়ে কোলাহলমুক্ত ক্যাম্পাসের যেদিকে চোখ যায়, মনে হয় প্রকৃতির ফুল-পাতা দিয়ে গড়া স্বর্গরাজ্য। এখানে হাঁটলে যেমন চোখ জুড়ায়, তেমন প্রাণ জুড়ায় সুবাসে। তাই ক্যাম্পাসের বাইরে থেকে প্রতিদিন দর্শনার্থীরা এই ফুলের সৌন্দর্য উপভোগ করতে ছুটে আসছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে।

বন্ধু-বান্ধব, পরিবার-পরিজন নিয়ে ঘুরতে ক্যাম্পাসে আসা তাদের কেউ ছবি তুলেন, কেউবা নীরবে প্রকৃতির সৌন্দর্য্য আস্বাদন করে ফিরে যান। বিশেষ করে বিকেলে দিকে কিংবা গোধুলী লগ্নে বিভিন্ন এলাকা থেকে আসা দর্শনার্থীদের পদচারণায় মুখর থাকে বিশ্ববিদ্যালয়ের সবুজ ক্যাম্পাস।

দর্শনার্থীরা বলেন, ফুলের বাগান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সৌন্দর্য বহুগুণে বাড়িয়ে দিয়েছে। শিক্ষার পরিবেশকেও সৌন্দর্যমণ্ডিত করেছে। তাই অবসর সময় পেলে ছুটে আসি ফুলের সৌন্দর্য উপভোগ করতে।

ক্যাম্পাসের সৌন্দর্যকে বৃদ্ধি করতে আমরা নানা পদক্ষেপ গ্রহণ করার কথা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, ‘সবুজই হলো জীবন, সবুজের মধ্যে থাকে বাঁচার তাগিদ। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে তাই আমরা সবুজকে বরণ করি। সবুজকে নিয়েই আমরা আমাদের জীবন সাজাই। সবুজকে আরাধনা করি। সবুজকে বাঁচিয়ে রেখেই আমরা জীবনকে উদযাপন করার চেষ্টা করি।’

সারাবাংলা/একে

নজরুল বিশ্ববিদ্যালয় বসন্ত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর