Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যে কোনো সময় ইউক্রেনে হামলা!

আন্তর্জাতিক ডেস্ক
১২ ফেব্রুয়ারি ২০২২ ১২:০০

মার্কিন জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জেক সুলিভান, ছবি: বিবিসি

ইউক্রেনে ‘যেকোনো সময়’ রাশিয়ার সেনাবাহিনী হামলা চালাতে পারে বলে সতর্ক করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। একইসঙ্গে ৪৮ ঘণ্টার মধ্যে দেশটি ত্যাগ করার জন্য মার্কিন নাগরিকদের নির্দেশ দেওয়া হয়েছে। খবর বিবিসি।

হোয়াইট হাউসের পক্ষ থেকে দেশটির জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জেক সুলিভান গতকাল শুক্রবার (১১ ফেব্রুয়ারি) এ তথ্য জানান।

তিনি বলেন, বিমান বোমা হামলার মাধ্যমে এই আক্রমণ শুরু হতে পারে। যা দেশটি ত্যাগ করার প্রক্রিয়াকে কঠিন করে তুলবে এবং বেসামরিক নাগরিকদের জীবন বিপন্ন করে তুলবে।

এদিকে যুক্তরাজ্য, কানাডা, নেদারল্যান্ডস, লাটভিয়া, জাপান এবং দক্ষিণ কোরিয়াসহ একাধিক দেশও তাদের নাগরিকদের ইউক্রেন ছাড়ার আহ্বান জানিয়েছে।

তবে পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ তুলেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইতোমধ্যে ইউক্রেন সীমান্তের কাছে এক লাখের অধিক সেনা মোতায়েন করেছে রাশিয়া। যদিও দেশটিতে আক্রমণের পরিকল্পনার কথা বারবার অস্বীকার করেছে মস্কো।

প্রসঙ্গত, সাবেক সোভিয়েত ইউনিয়ন সদস্য রাষ্ট্র ইউক্রেন যেন ন্যাটোতে যোগ না দেয় এমন নিশ্চয়তা দাবি করে সামরিক শক্তি প্রদর্শন করছে মস্কো। ইউক্রেনের মিত্র যুক্তরাষ্ট্র মনে করছে, রাশিয়া যে কোনো সময় সামরিক হামলা চালাতে পারে। হামলা আশঙ্কায় এর আগে জানুয়ারি মাসে ইউক্রেনে মার্কিন দূতাবাস কর্মীর স্বজনদের অন্যত্র সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।

সারাবাংলা/এনএস

ইউক্রেন যুক্তরাষ্ট্র রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর