Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কানাডায় ট্রাক চালকদের অবরোধ বন্ধের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক
১২ ফেব্রুয়ারি ২০২২ ১৩:১৯

ছবি: বিবিসি

কানাডায় ট্রাক চালকদের চলমান অবরোধ শেষ করার আদেশের আবেদেন মঞ্জুর করেছেন দেশটির একটি আদালত। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে স্থল পথে বাণিজ্য যোগাযোগের একটি রুট সচলের বিষয়ে করা আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক এই রায় দেন। খবর বিবিসি।

দেশটির অন্টারিও প্রদেশের সুপিরিয়র কোর্ট অব জাস্টিস কর্তৃক অনুমোদিত আদেশটি গতকাল শুক্রবার (১১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় থেকে কার্যকর হয়েছে৷

দেশটির উইন্ডসর, অন্টারিওকে ডেট্রয়েট’র সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান প্রদেশের মধ্যে সংযোগ স্থাপনকারী সেতু হলো অ্যাম্বাসেডর ব্রিজ। যা গত পাঁচদিন ধরে অবরুদ্ধ করে রেখেছেন বিক্ষোভকারী ট্রাক চালকরা।

জাস্টিন ট্রুডো সরকারের জারি করা কোভিড-১৯ বিষয়ক নতুন বিধিনিষেধের বিরুদ্ধে দেশটির রাজধানী অটোয়াসহ অন্যান্য স্থল সীমান্তেও বিক্ষোভ করছেন ট্রাক চালকরা।

উইন্ডসর সিটি এবং অটোমোটিভ পার্টস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন আদালতে ওই নিষেধাজ্ঞার আবেদন করেছিল। চলমান আন্দোলনের কারণে তাদের প্রতিদিন ৫০ মিলিয়ন ডলার ক্ষতি হচ্ছে বলে ওই আবেদনে উল্লেখ করা হয়।

আরও পড়ুন: ট্রাক চালকদের ঠেকাতে কানাডায় জরুরি অবস্থা

কানাডায় শিথিল হচ্ছে করোনার বিধিনিষেধ

আদালতের আদেশের পর বিক্ষোভকারীদের উদ্দেশ্যে একটি বিবৃতি জারি করেছে উইন্ডসর পুলিশ। ওই বিবৃতি বলা হয়, ‘বিক্ষোভকারীদের স্পষ্টভাবে সচেতন করা যায় যে, সীমান্ত পারাপারের পথ বন্ধ করা একটি ফৌজদারি অপরাধ। এই অপরাধমূলক দোষী সাব্যস্ত হলে যানবাহন জব্দ করা বা মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করার অনুমতি বাতিল করা হতে পারে।

উল্লেখ্য, গত ১৫ জানুয়ারি আন্তঃসীমান্ত ট্রাকচালকদের জন্য করোনার ভ্যাকসিন সংক্রান্ত আদেশ জারি করে কানাডা। ফলে কানাডার যে ট্রাকচালকেরা ভ্যাকসিন নেননি, তাদের ট্রাক নিয়ে সীমান্ত পাড়ি দিয়ে দেশে ফেরার পর প্রতিবারই কোয়ারেনটাইনে থাকতে হবে।

এতে ট্রাকচালকেরা ক্ষুব্ধ হয়ে দেশটির রাজধানী অটোয়ায় তুমুল বিক্ষোভ শুরু করে। বিক্ষোভের দ্বিতীয় সপ্তাহ চলছে। এদিকে বিক্ষোভ নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে গত রোববার শহরটিতে জরুরি অবস্থা জারি করে অটোয়ার মেয়র।

তবে জরুরি অবস্থা সত্ত্বেও গত মঙ্গলবার বিক্ষোভকারীদের কানডার পতাকা ও ট্রুডো বিরোধী পতাকা হাতে প্রতিবাদ করতে দেখা গেছে। অটোয়ার ডেপুটি পুলিশ প্রধান স্টিভ বেল সাংবাদিকদের জানিয়েছেন, তার এজেন্টরা ২২ জনকে আটক করেছে।

সারাবাংলা/এনএস

কানাডা টপ নিউজ ট্রাক চালকদের অবরোধ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর