Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মেয়াদের শেষবেলায় নির্বিচারে নিয়োগ দিচ্ছেন জাবি ভিসি’

জাবি করেসপন্ডেন্ট
১২ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৫৪

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে (জাবি) গণতান্ত্রিকভাবে সুসংহত না করেই মেয়াদের শেষের দিকে এসে জাবি ভিসি নির্বিচারে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ দিচ্ছেন বলে অভিযোগ করেছে বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

শনিবার (১২ ফেব্রুয়ারি) ফোরামের সভাপতি অধ্যাপক সৈয়দ মোহাম্মদ কামরুল আহছান ও সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান স্বাক্ষরিত বিবৃতিতে এই অভিযোগ করা হয়।

উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম অনৈতিকভাবে ও ছলচাতুরী করে পদ আঁকড়ে থাকার দুরভিসন্ধিমূলক কর্মকাণ্ডে লিপ্ত আছেন দাবি করে বিজ্ঞপ্তিতে বলা হয়, দ্বিতীয় মেয়াদ আগামী ২ মার্চ শেষ হলেও বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী তিনি প্যানেল নির্বাচনের আয়োজন করছেন না।

বিবৃতিতে বলা হয়, ১৯৭৩ এর অ্যাক্ট, অর্ডিন্যান্স ও সংবিধান সমুন্নত রাখা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের বিশেষ করে উপাচার্যের আইনগত দায়িত্ব ও নৈতিক কর্তব্য। আমরা বহুবার নানাভাবে উপাচার্যকে সে দায়িত্ব পালনের বাধ্যবাধকতা স্মরণ করিয়ে দিলেও তিনি বিশ্ববিদ্যালয়ের কোনো নিয়ম নীতির তোয়াক্কা করছেন না। দীর্ঘদিন ধরে সিনেট, সিন্ডিকেট, শিক্ষা পর্ষদ, ডিন ইত্যাদি গুরুত্বপূর্ণ পর্ষদ মেয়াদোত্তীর্ণ হলেও বিধি-মোতাবেক নির্বাচনের কোনো চেষ্টাই তিনি করেননি।

বিশ্ববিদ্যালয়ের অ্যাক্টের প্রতি উপাচার্যের অবজ্ঞা ও কোনো যৌক্তিক ব্যাখ্যার অনুপস্থিতি রয়েছে উল্লেখ্য করে বিবৃতিতে প্রশ্ন তোলা হয়, বিশেষ মহলের নিয়োগ বাণিজ্য ও অন্যান্য অর্থনৈতিক অনাচারের পথ সুগম করে দেওয়াটাই কি বর্তমান প্রশাসনের একমাত্র লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে?

সুষ্ঠু শিক্ষা-গবেষণা ও গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতে অনতিবিলম্বে মেয়াদোত্তীর্ণ সকল পর্ষদের নির্বাচন সম্পন্ন করার জোর দাবি জানান জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। অন্যথায় বিশ্ববিদ্যালয়ের চলমান প্রশাসনিক বিশৃঙ্খলার কারণে উদ্ভূত যেকোনো সংকটময় পরিস্থিতির দায় উপাচার্যকেই বহন করতে হবে।

সারাবাংলা/এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ড. ফারজানা ইসলাম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর