Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত্যুর পাশাপাশি কমেছে সংক্রমণও

সারাবাংলা ডেস্ক
১২ ফেব্রুয়ারি ২০২২ ১৭:০৪

ঢাকা: ধারাবাহিকভাবে দেশের করোনাভাইরাস পরিস্থিতি উন্নতির দিকে যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ সংক্রমণ ও মৃত্যু আগের দিনের তুলনায় কিছুটা উন্নতি হয়েছে। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে মারা যায় ২৭ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ২০। অন্যদিকে, আগের দিনের ৫ হাজার ২৬৮ জনের বিপরীতের গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৫ হাজার ২৩ জনের শরীরে।

এদিকে, নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার কিছুটা বেড়েছে। আগের দিন এই হার ছিল ১৫ দশমিক ৪৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার বেড়ে হয়েছে ১৬ দশমিক ৫০ শতাংশ।

বিজ্ঞাপন

শনিবার (১২ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক এবং কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭১টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৬টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৮টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ২৯ হাজার ৯০৪টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের নমুনাসহ এদিন মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩০ হাজার ৪৪৮টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ২৯ লাখ ৬২ হাজার ৫২৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৭ লাখ ৩৫ হাজার ৭৩৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪২ লাখ ২৬ হাজার ৭৮৭টি।

সংক্রমণ কমেছে, বেড়েছে শনাক্তের হার

বিজ্ঞাপন

আগের দিন দেশে ৫ হাজার ২৬৮ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৫ হাজার ২৩। এ নিয়ে দেশে ১৯ লাখ ৪ হাজার ৮২৬ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

তবে গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কিছুটা বেড়েছে। আগের দিন এই হার ছিল ১৫ দশমিক ৪৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার কমে হয়েছে ১৬ দশমিক ৫০ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১১ হাজার ৩৫৩ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮ হাজার ৮২১ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক শূন্য ৪০ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু কমে ২০

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ২৭ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংক্রমণ নিয়ে মারা গেছেন ২০ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৭৯১ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ২০ জনের মধ্যে ১২ জন পুরুষ, বাকি ৮ জন নারী। এর মধ্যে ১২ জন সরকারি ও আট জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।

অর্ধেকের বেশি মৃত্যু ঢাকায়, মৃত্যু নেই চট্টগ্রাম-ময়মনসিংহে

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও ময়মনসিংহ বাদে দেশের ছয় বিভাগেই করোনা সংক্রমিত হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে। এর মধ্যে ১৩ জন, তথা অর্ধেকেরও বেশি মৃত্যু হয়েছে ঢাকায়। দ্বিতীয় সর্বোচ্চ দুই জন করে মারা গেছে রাজশাহী ও খুলনা বিভাগে। এছাড়া বরিশাল, সিলেট ও রংপুর বিভাগে এক জন করে মারা গেছেন।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ২০ জনের মধ্যে সর্বোচ্চ ছয় জনের বয়স ৭১ থেকে ৮০ বছর, দ্বিতীয় সর্বোচ্চ চার জনের বয়স ৬১ থেকে ৭০ বছর, তৃতীয় সর্বোচ্চ তিন জনের বয়স ৫১ থেকে ৬০ বছর। এছাড়া ৩১ থেকে ৪০ বছর এবং ৮১ থেকে ৯০ বছর বয়সী মারা গেছেন দু’জন করে। আর ২১ থেকে ৩০, ৪১ থেকে ৫০ এবং ৯১ থেকে ১০০ বছর বয়সীদের মধ্যে এক জন করে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়।

সারাবাংলা/পিটিএম

করোনা আপডেট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর