Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাঙ্গামাটির দুই ইটভাটা বন্ধের নির্দেশ, ৪০ হাজার টাকা জরিমানা

ডিস্ট্রিক্ট করসেপন্ডেন্ট
১২ ফেব্রুয়ারি ২০২২ ১৮:১১

রাঙ্গামাটি: বাঘাইছড়ি উপজেলার দু’টি ইটভাটা বন্ধের নির্দেশসহ ৪০ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার (১২ ফেব্রুয়ারি) সকাল ১১টায় বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শরিফুল ইসলামের ভ্রাম্যমাণ আদালত এ দণ্ডাদেশ দিয়েছেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, উপজেলায় অবস্থিত এমএমসি ইটভাটা পক্ষে মো. সোহাগকে ২০ হাজার টাকা ও কেবিএম ইটভাটার পক্ষে মো. নাহিদকে ২০ হাজার টাকা জরিমানা করা হয় এবং দু’টি ইটভাটা বন্ধ ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনও শরিফুল ইসলাম জানান, হাইকোর্ট থেকে পার্বত্য চট্টগ্রাম এলাকার সব অবৈধ ইটভাটা বন্ধ করে দেওয়ার জন্য নির্দেশনা রয়েছে। এই দু’টি ইটভাটা সম্পূর্ণ অবৈধ প্রক্রিয়ায় প্রশাসনের অনুমতি ছাড়া কার্যক্রম পরিচালনা করে আসছে। এছাড়া ভাটায় কাঁচামাল হিসেবে কৃষি জমির উপরিভাগের (টপসয়েল) মাটি ব্যবহার ও জ্বালানি হিসেবে বনের কাঠ ব্যবহার করায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, লঙ্ঘন করায় প্রতিটি ইটভাটার মালিককে জরিমানা করা হয়েছে।

এর আগে, গত ২৫ জানুয়ারি রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান— এই তিন পার্বত্য জেলার সব অবৈধ ইটভাটা সাত দিনের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে দুই সপ্তাহের মধ্যে আদালতের আদেশ প্রতিপালনের বিষয়ে প্রতিবেদন দাখিলেরও নির্দেশ দিয়েছেন।

সারাবাংলা/এমও

ইটভাটা জরিমানা রাঙ্গামাটি

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর