Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাউল ইসলাম উদ্দিন আর নেই

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১২ ফেব্রুয়ারি ২০২২ ২২:৩৬

নেত্রকোনা: বাউল গানের আসরে সুরের মূর্ছনা ছড়ানো কেন্দুয়ার জননন্দিত বাউলশিল্পী ইসলাম উদ্দিন চলে গেছেন না ফেরার দেশে।

শনিবার (১২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টার দিকে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বাউল কবি ইসলাম উদ্দিন প্যারালাইসিসে আক্রান্ত হলে আঁধার নেমে আসে তার পরিবারে। অর্থকষ্টে চরম দিন কাটে তার। বিষয়টি বিভিন্ন গণমাধ্যমে তুলে ধরা হলে বেশ কিছু শুভাকাঙ্ক্ষী ও জেলা-উপজেলা প্রশাসন তার সাহায্যার্থে এগিয়ে আসলেও বাউলকে আর সুস্থ করে তোলা সম্ভব হয়নি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি স্ত্রী ও এক কন্যা সন্তানসহ বহু ভক্তবৃন্দ ও গুণগ্রাহী রেখে গেছেন।

নেত্রকোনার কেন্দুয়া উপজেলার সান্দিকোনা ইউনিয়নের খিদিরপুর গ্রামের মরহুম আজমত আলী ও মা চান্দের মায়ের কোল আলোকিত করে বাউল ইসলাম উদ্দিনের ১৯৫৬ সালে ৮ অক্টোবর জন্ম হয়। স্কুল জীবনেই বাউল গান সাধনা শুরু করেন।

আপন মামা বাউল রঙ্গো মিয়ার গানে আকৃষ্ট হয়ে শুরু তার ছন্নছাড়া উদাসী বাউল জীবন। স্কুল জীবনে দর্শক মাতানো বাউল ইসলাম সান্দিকোনা স্কুল অ্যান্ড কলেজে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠ গ্রহণ করেন। শুরু হয় বাউল জীবন। শাস্ত্র ও গানের তত্ত্ব শেখার জন্য কেন্দুয়া উপজেলা বৈশ্যপাট্টা গ্রামের প্রখ্যাত বাউল সাধক আবেদ আলীর কাছে শিষ্যত্ব গ্রহণ করে সংগীত সাধনায় অল্প সময়েই তার সুনাম ছড়িয়ে পড়ে চারদিকে।

তিনি ওস্তাদ আবেদ আলীসহ বাউল ইস্রাফিল, আব্দুল মজিদ তালুকদার, বাউল ইদ্রিছ মিয়া, বাউল মকবুল হোসেন সরকার, বাউল গিয়াস উদ্দিন, বাউল মাহাতাব উদ্দিন, বাউল দুদু মিয়া, বাউল শুনীল চন্দ্র কর্মকার, বাউল শামছুন্নাহার, বাউল আব্দুস সালাম, বাউল কিতাব আলীসহ বহু গুণী বাউলের সঙ্গে পালা ও মালজোড়া করেছেন তিনি। দেশের গণ্ডি পেরিয়ে ভারতেও গান করেছেন তিনি।

বিজ্ঞাপন

১৯৯৩ সালে ১২ জানুয়ারি নন্দিত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদ একঝাঁক তারকা অভিনেতা ও শিল্পী নিয়ে গ্রামের বাড়ি কেন্দুয়া উপজেলার কুতুবপুরে এলে এক সংগীত অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদ ও তার স্ত্রীকে নিয়ে একটি গান ও কবিতা পাঠ করে হুমায়ুন আহমেদসহ সবার মন কাড়েন। এর পর বাউলকে নিয়ে যান ঢাকায়। তার নির্মাণাধীন চলচ্চিত্র ‘ঘেঁটু পুত্র কললা’সহ বিভিন্ন নাটকে অভিনয় করছেন বাউল ইসলাম উদ্দিন। তার মৃত্যুতে কেন্দুয়ার সর্বমহলে শোকের ছায়া নেমে এসেছে।

নেত্রকোনা জেলা উদীচী শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক অসিত ঘোষ বলেন, আমরা একজন গুনী শিল্পী হারালাম। সঙ্গীত ভুবনে তার অভাব পূরণ হবার নয়। আমি তার পরিবারের সদস্যদের সমবেদনা জ্ঞাপন করছি ও বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর