Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনের ৩ দিকে রাশিয়ার সমর সজ্জা

আন্তর্জাতিক ডেস্ক
১৩ ফেব্রুয়ারি ২০২২ ০৯:৩৯

ছবি: সিএনএন

ইউক্রেনের তিন দিক ঘিরে নিজেদের সামরিক শক্তি বৃদ্ধি করেছে রাশিয়া। যদি দেশটিতে আক্রমণ চালায় তবে সেটা কোন দিয়ে শুরু হবে তা আগে থেকেই অনুমান করা যাচ্ছে না। খবর সিএনএন।

ক্রিমিয়ার দক্ষিণে, রাশিয়ার অংশে দুই দেশের সীমান্তের পাশে এবং বেলারুশের উত্তর দিক দিয়ে এসব সৈন্য মোতায়েন করেছে রুশ বাহিনী। এই সংখ্যা এক লাখেরও অধিক। যা গত কয়েক সপ্তাহ ধরে জমায়েত করেছে রাশিয়া।

এ পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্র জানায়, পশ্চিমা ও ইউক্রেনের গোয়েন্দা কর্মকর্তাদের আশঙ্কা যেকোনো সময় আক্রমণ করা হতে পারে।

ইউক্রেন সীমান্তে রাশিয়ার স্থায়ী ও অস্থায়ী সামরিক স্থাপনা, ছবি: সিএনএস

ইউক্রেন সীমান্তে রাশিয়ার স্থায়ী ও অস্থায়ী সামরিক স্থাপনা, ছবি: সিএনএস

এদিকে সম্ভব্য যুদ্ধ এড়াতে সব রকম কূটনৈতিক প্রচেষ্টা চালানো হচ্ছে। বিশ্লেষকরা সতর্ক করেছেন, রাশিয়ার সেনাবাহিনীর বর্তমান অবস্থান ইউক্রেনের জন্য হুমকি হিসেবে দেখা দিয়েছে।

রুশ সৈন্য মোতায়েন করায় ইউক্রেনসহ পশ্চিমাদেশগুলো এই দেশটির তিন দিক বিশেষ পর্যবেক্ষণে রেখেছে। একইসঙ্গে রাশিয়ার প্রতিটি গতিবিধির দিকেও নজর রাখছে তারা।

প্রসঙ্গত, ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করেছে রাশিয়া। সাবেক সোভিয়েত ইউনিয়ন সদস্য রাষ্ট্র ইউক্রেন যেন ন্যাটোতে যোগ না দেয় এমন নিশ্চয়তা দাবি করে সামরিক শক্তি প্রদর্শন করছে মস্কো। ইউক্রেনের মিত্র যুক্তরাষ্ট্র মনে করছে, রাশিয়া যে কোনো সময় সামরিক হামলা চালাতে পারে।

তবে রাশিয়া বরাবরই বলে আসছে, সামরিক হামলা চালানোর কোনো উদ্দেশ্য নেই। যদিও ইউক্রেন সীমান্তে পূর্ণাঙ্গ যুদ্ধের সব রকমের প্রস্তুতি নিয়ে অবস্থান করছে রুশ সামরিক বাহিনী। এছাড়া চলতি সপ্তাহে ভূমধ্যসাগর ও প্রতিবেশী বেলারুশে সামরিক শক্তি বাড়িয়েছে মস্কো—যা ইউক্রেনে হামলার চূড়ান্ত প্রস্তুতি বলে মনে করছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

ইউক্রেন টপ নিউজ রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর