Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপানি মায়ের জিম্মায় থাকবে ২ শিশু, নিষ্পত্তি পারিবারিক আদালতে

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ ফেব্রুয়ারি ২০২২ ১৩:০৩

ঢাকা: জাপান থেকে আসা দুই শিশু তাদের মা জাপানি নাগরিক এরিকো নাকানোর জিম্মায় থাকবে। আর পারিবারিক আদালতে থাকা মামলাটি তিন মাসের মধ্যে নিষ্পত্তি করতে সংশ্লিষ্ট আদালতকে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। এই সময়ে নাকানো এরিকো শিশুদের নিয়ে দেশত্যাগ করতে পারবেন না এবং বাবা ইমরান শরীফ শিশুদের সঙ্গে দেখা করতে পারবেন বলে আদেশে বলা হয়েছে।

রোববার (১৩ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন।

বিজ্ঞাপন

জাপান থেকে আসা দুই শিশু নিয়ে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে তাদের মা এরিকো নাকানোর করা আবেদন (লিভ টু আপিল) নিষ্পত্তি করে এ আদেশ দেওয়া হয়।

আদালতে নাকানো এরিকোর পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আজমালুল হোসেন কিউসি, আইনজীবী আহসানুল করিম ও মোহাম্মদ শিশির মনির। ইমরান শরীফের পক্ষে ছিলেন আইনজীবী ফিদা এম কামাল ও ফাওজিয়া করিম ফিরোজ ও অনীক আর হক।

রায়ে আদালত বলেছেন, পারিবারিক আদালতে ২০২১ সালে করা মামলাটি (শিশুদের বাবার) নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দুই শিশু তাদের মায়ের হেফাজতে থাকবে। ঢাকার দ্বিতীয় অতিরিক্ত দায়রা জজ আদালতে বিচারাধীন মামলাটি তিন মাসের মধ্যে নিষ্পত্তি করতে বলেছেন আদালত।

এর আগে শিশুদের মায়ের করা আবেদনের ওপর ৭ ফেব্রুয়ারি শুনানি শেষে আপিল বিভাগ ১৩ ফেব্রুয়ারি আদেশের জন্য দিন ধার্য করেন। এরপর আজ বিষয়টি আদেশের জন্য কার্যতালিকায় ওঠে।

গত বছরের ২১ নভেম্বর জাপানি মায়ের দুই শিশু দুই শিশু বাংলাদেশে তাদের বাবা ইমরান শরীফের কাছে থাকবে বলে রায় দেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দিয়েছিলেন।

বিজ্ঞাপন

রায়ে বলা হয়েছিল, জাপান থেকে এসে মা বছরে তিনবার ১০ দিন করে দুই সন্তানের সঙ্গে একান্তে সময় কাটাতে পারবেন। জাপানি মায়ের আসা-যাওয়া ও থাকা-খাওয়ার সব খরচ বাবা ইমরান শরীফকে বহন করতে হবে।

সারাবাংলা/কেআইএফ/এএম

জাপানি মা জাপানি মায়ের রিট টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর