Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বীর মুক্তিযোদ্ধা’ লেখা খচিত স্মার্টকার্ড বিতরণ শুরু ইসির

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ ফেব্রুয়ারি ২০২২ ১৭:২৯

আইনমন্ত্রী আনিসুল হক স্মার্টকার্ড তুলে দিচ্ছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর (বীরপ্রতীক) হাতে

ঢাকা: দেশের বীর মুক্তিযোদ্ধাদের স্মার্ট জাতীয়পত্র দেওয়া শুরু করেছে নির্বাচন কমিশন। বীর মুক্তিযোদ্ধাদের সম্মানে জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) বীর মুক্তিযোদ্ধা লেখাটি যুক্ত করা হয়েছে।

রোববার (১৩ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল সোনারগাঁও থেকে জাতির শ্রেষ্ঠ সন্তানদের মাঝে এই কার্ড বিতরণ কার্যক্রম শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এদিন অনুষ্ঠানের প্রধান অতিথি আইনমন্ত্রী আনিসুল হক ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত প্রথম স্মার্টকার্ড তুলে দেন সাবেকমন্ত্রী বিএনপি নেতা ব্যারিস্টার শাহজাহান ওমরের হাতে। এছাড়া একইদিন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর (বীরপ্রতীক) হাতেও স্মার্টকার্ড তুলে দেওয়া হয়।

উদ্বোধনের এই দিনে ১০০ জন বীর মুক্তিযোদ্ধার মাঝে এই স্মার্টকার্ড বিতরণ করা হয়। পরবর্তী সময়ে পর্যায়ক্রমে সব মুক্তিযোদ্ধাদের হাতে স্মার্টকার্ড পৌঁছে দেওয়া হবে।

অনুষ্ঠানে একইসঙ্গে গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর নির্ভরযোগ্য বাংলা পাঠ, The Representation of the People Order, ১৯৭২, জাতীয় সংসদের নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ আইন-২০২১ এই তিনটি আইন সম্বলিত বইয়ের মোড়কও উন্মোচন করা হয়েছে।

এর আগে, গত ১৮ ডিসেম্বর কমিশনের ৯২তম সভায় বিষয়টি নিয়ে প্রথম নথি উপস্থাপন করা হয়। এতে বীর মুক্তিযোদ্ধাদের জন্য জাতীয় পরিচয়পত্রের নমুনা নিয়ে প্রাথমিক আলোচনা করা হয়। এনআইডি দেখেই যাতে সবাই জাতির শ্রেষ্ঠ সন্তানদের চিনতে পারেন, সেই জন্য জাতির সূর্য সন্তানদের সম্মানে ‘বীর মুক্তিযোদ্ধা’ সংবলিত এনআইডি দেওয়ার উদ্যোগ নেয় ইসি।

ইসি জানায়, বীর মুক্তিযোদ্ধা লেখাটি এনআইডি’র কোন অংশে লেখা থাকবে, সেটি নিয়ে আলোচনা করা হবে। এর জন্য সফটওয়্যার ডেভেলপ করার প্রয়োজন হবে কি না পরীক্ষা-নিরীক্ষা করার জন্য ২০ ডিসেম্বর সাত সদস্যের টেকনিক্যাল কমিটি গঠন করা হয়। এই বিষয়ে গঠিত টেকনিক্যাল কমিটি ২১ ডিসেম্বর বৈঠক করে। ওই সভায় স্মার্টকার্ডে যে চিপটি রয়েছে, তার নিচে বীর মুক্তিযোদ্ধা কথাটি লেখার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়। পরবর্তী সময়ে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) সঙ্গে এ বিষয়ে পরামর্শ করে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালকের কাছে টেকনিক্যাল কমিটি চূড়ান্ত প্রতিবেদন জমা দেয়। মহাপরিচালক এটি কমিশনে পেশ করলে ৭ ফেব্রুয়ারি বীর মুক্তিযোদ্ধা লেখা সংবলিত স্মার্টকার্ডটিতে অনুমোদন দেয় কমিশন।

উল্লেখ্য, বর্তমানে দেশে গেজেটেড মুক্তিযোদ্ধা সংখ্যা প্রায় ১ লাখ ৮৩ হাজার ৫৬০ জন। যে সকল মুক্তিযোদ্ধা আগে স্মার্টকার্ড পেয়েছেন তাদেরকেও পর্যায়ক্রমে এই বিশেষ মর্যাদা পূর্ণস্মার্টকার্ড দেবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা ও চার নির্বাচন কমিশনার এবং ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জিএস/পিটিএম

‘বীর মুক্তিযোদ্ধা’ লেখা খচিত ইসি বিতরণ স্মার্টকার্ড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর