Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘উচ্চশিক্ষায় সশরীরে পাঠদানের বিকল্প নেই’

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ ফেব্রুয়ারি ২০২২ ২০:৩০

ঢাকা: ২০২৩ সাল থেকে উচ্চশিক্ষায় ব্লেন্ডেড এডুকেশন (অনলাইন-অনসাইট) নীতিমালা বাস্তবায়নের লক্ষ্যে একটি খসড়া রূপরেখা তৈরি করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। যদিও খসড়া প্রণয়ন কমিটি বলছে, সশরীরে পাঠদানের বিকল্প নেই; সর্বোচ্চ ৪০ শতাংশ কার্যক্রম অনলাইনে করা যেতে পারে। এমন পরিস্থিতিতে, ২০৪১ সালের মধ্যে রূপরেখা শতভাগ বাস্তবায়ন করতে চাইছে কমিশন। সেই হিসাবে জরুরি, স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নেওয়া হয়েছে।

এর আগে, অনলাইন ও অনসাইট শিক্ষা পদ্ধতি এবং জাতীয় শিক্ষানীতি ২০১০ সমন্বয় করে ব্লেন্ডেড এডুকেশন নীতিমালা তৈরি করা হয়।

রোববার (১৩ ফেব্রুয়ারি) পলিসি অন ব্লেন্ডেড লার্নিং ফর বাংলাদেশ শীর্ষক এক সমন্বয় সভায় খসড়া রূপরেখা তুলে ধরা হয়।

ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ’র সভাপতিত্বে সভায় কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মোস্তফা আজাদ কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির প্রফেসর ড. কাজী মোহাইমিন আস-সাকিব, এটুআই’র পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী বিশেষজ্ঞ হিসেবে সভায় উপস্থিত ছিলেন।

সভায় ব্লেন্ডেড এডুকেশনের খসড়া রূপরেখা কমিটির সদস্যরা বিশ্ববিদ্যালয়ে স্বশরীরে পাঠদানের বিকল্প নেই বলে মত দেন। তবে, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রোগ্রামে সর্বোচ্চ ৪০ শতাংশ পাঠদান অনলাইনে সম্পন্ন করা যেতে পারে বলে তারা মত প্রকাশ করেন। এক্ষেত্রে ব্লেন্ডেড এডুকেশন নীতিমালা বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পর্যাপ্ত প্রশিক্ষণ ও বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলকে শক্তিশালী করতে হবে বলে তারা জানান।

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, উচ্চশিক্ষা ক্ষেত্রে বাংলাদেশ যেন পিছিয়ে না পড়ে সে লক্ষ্যে ব্লেন্ডেড এডুকেশন নীতিমালা প্রণয়ন করা হয়েছে। দেশের বিশ্ববদ্যালয়সমূহ যাতে প্রযুক্তির সর্বোচ্চ সুবিধা ভোগ করতে পারে সে লক্ষ্যে ব্লেন্ডেড এডুকেশন নীতিমালা বাস্তবায়ন করা প্রয়োজন।

তিনি আরও বলেন, ব্লেন্ডেড এডুকেশন নীতিমালা বাস্তবায়ন সম্ভব হলে সমন্বিত ও অন্তর্ভুক্তিমূলক উচ্চশিক্ষা নিশ্চিত করা যাবে। নীতিমালায় স্নাতকদের নেতৃত্বের বিকাশ, উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা ও তাদের দক্ষতা বৃদ্ধির দিকে নজর দেওয়া হবে।

সারাবাংলা/টিএস/একেএম

ইউজিসি টপ নিউজ ব্লেন্ডেড এডুকেশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর