Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বসন্তের শুরুতেও হাড় কাঁপানো শীত, ৭ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ ফেব্রুয়ারি ২০২২ ১০:৩৪

ফাইল ছবি

ঢাকা: ‘মাঘের শীত, বাঘের গায়’ বাংলার বহুল প্রচলিত এই প্রবাদ ভুল প্রমাণিত হলো এবার। পুরো মাঘ মাস জুড়ে যে শীতল হাওয়া বয়ে গেল তাতে বাঘের নয় মানুষেরও হাড় কাঁপিয়ে দিয়েছে। কাগজে কলমে মাঘ বিদায় নিয়ে পহেলা ফাল্গুনেও দেশের সাত জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্য প্রবাহ। তাপমাত্রা এখনো ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। এরপরে রয়েছে বৃষ্টির সম্ভাবনাও।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, বর্তমানে দেশের পঞ্চগড়, কুড়িগ্রাম, রাজশাহী, পাবনা, যশোর, কুষ্টিয়া এবং মৌলভীবাজার জেলার ওপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং ক্রমান্বয়ে কিছু এলাকায় তা প্রশমিত হতে পারে। এ সময় দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও থাকবে কুয়াশাও।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, এ সময়ে সারাদেশে তাপমাত্রা সামান্য বাড়লে পরিস্থিতি পরিবর্তন হতে আরও সময় লাগবে দুই দিন। তবে পাঁচ দিন পর থেকে তাপমাত্রা বাড়তে শুরু করবে। এদিকে দেশের সর্বনিম্ম তাপমাত্রা তেঁতুলিয়ায় ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আর রাজারহাটে রয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে এবার ঘন ঘন শৈত্যপ্রবাহের কারণে দেশের উত্তরাঞ্চলের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। টানা তিন মাস ধরে তীব্র শীত আর তার মাঝে মাঝে বৃষ্টিপাত মাথায় নিয়ে চলছে সেখানকার মানুষ।

এ বিষয়ে আবহাওয়া অধিদফতর সুত্র বলছে, এই পরিস্থিতি স্বাভাবিক হতে আরও এক সপ্তাহ সময় লাগবে। এরপর থেকে ধীরে ধীরে তাপমাত্রা বাড়বে আর শীতের অনুভূতি কমতে থাকবে।

সারাবাংলা/জেআর/এনএস

আবহাওয়ার পূর্বাভাস টপ নিউজ বসন্ত মৃদু শৈত্যপ্রবাহ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর