Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাষ্ট্রের সব জায়গায় বাংলা চাই: সৌমিত্র শেখর

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট
১৪ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৪০

ময়মনসিংহ: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, প্রশাসনিক, দাপ্তরিক বাংলা ভাষাকে সবক্ষেত্রে ব্যবহার করতে হবে। এটির সময় এখন হয়েছে। আমরা এখন রাষ্ট্রের সবক্ষেত্রের  ভাষা বাংলা চাই।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) সকালে অনলাইনে আয়োজিত ‘ভাষার মাসে বসন্তবরণ ও বার্ষিক সেমিনার’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ অনুষ্ঠানটি আয়োজন করে।

তিনি বলেন, ‘রাষ্ট্রভাষা বাংলার জন্য আমাদের রক্ত দিতে হয়েছে। অনেক প্রাণের বিনিময়ে আমরা রাষ্ট্র ভাষা বাংলা পেয়েছি। অথচ সেই বাংলা শিখে বা পড়ে যদি সুবিধা না পাই তাহলে চলবে না। বরং এখন আমরা ঔপনিবেশিক জালে আবদ্ধ হয়ে পড়েছি।’

গবেষক সৌমিত্র শেখর বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেঁচে থাকলে ‘রাষ্ট্রের ভাষা বাংলা চাই’ এ স্লোগান আমাদের দিতে হতো না। তিনি তার শাসনামলে দাপ্তরিক সকল কাজে বাংলা চালু করার প্রক্রিয়া শুরু করেছিলেন। বঙ্গবন্ধু বাংলাদেশ বেতার, ব্যাংকগুলোর নামকরণ করেছিলেন বাংলায়। তিনি সমস্ত ক্ষেত্রে বাংলার চালু করেছিলেন।’

বিভাগের সভাপতি অধ্যাপক ড. আহমেদুল বারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ট্রেজারার অধ্যাপক মো. জালাল উদ্দিন, শুভেচ্ছা বক্তব্য দেন কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের ৪র্থ ব্যাচের ছাত্র-ছাত্রীরা। আলোচনা করেন ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজের অতিরিক্ত পরিচালক রাশেদুল আনাম,বাংলাদেশ আউটবাউন্ড ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশনের সভাপতি ইকবাল মাহমুদ বাবলু। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের প্রভাষক ইফ্ফাত আরা ইভা। সমন্বয় করেন বিভাগের সহযোগী অধ্যাপক জান্নাতুল ফেরদৌস।

সারাবাংলা/একে

নজরুল বিশ্ববিদ্যালয় বাংলা রাষ্ট্রভাষা সৌমিত্র শেখর


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর