Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খায়রুজ্জামানকে দেশে পাঠাতে মালয়েশিয়া আদালতের স্থগিতাদেশ

আন্তর্জাতিক ডেস্ক
১৫ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৪১

মালয়েশিয়ার অভিবাসন পুলিশের হাতে গ্রেফতার বাংলাদেশের সাবেক হাইকমিশনার এম খায়রুজ্জামানকে ঢাকায় ফেরত পাঠানোর প্রক্রিয়া স্থগিত রাখার নির্দেশ দিয়েছে দেশটির আদালত। এক দশকেরও বেশি সময় ধরে সেদেশে তিনি শরণার্থী হিসেবে বসবাস করছেন। খায়রুজ্জামান ১৯৭৫ সালের জেলহত্যা মামলার আসামি।

খায়রুজ্জামানের স্ত্রী রিতা রহমানের আইনজীবীর করা আবেদনের প্রেক্ষিতে মালয়েশিয়ার হাইকোর্ট অন্তর্বর্তীকালীন আদেশে তাকে বাংলাদেশে পাঠানোর প্রক্রিয়া স্থগিত করেন। এ বিষয়ে শুনানির জন্য ২০ মে পরবর্তী তারিখ ধার্য করেছেন আদালত।

বিজ্ঞাপন

মালয়েশিয়ার স্থানীয় সংবাদমাধ্যমের এ খবর প্রকাশ হয়েছে। ফ্রি মালয়েশিয়া টুডের খবরে বলা হয়, বিচারক মোহাম্মদ জাইনি মাজলান খায়রুজ্জামানের হাবিয়াস কর্পাস আবেদনের প্রেক্ষিতে তাকে দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া স্থগিত করেন।

ফ্রি টুডের খবরে বলা হয়, খায়রুজ্জামান অপ্রকাশিত কারণে বাংলাদেশে ওয়ান্টেড। কিন্তু আদালতে তার স্ত্রী রীতা রহমান বাংলাদেশ সরকারের পরওয়ানাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেন।

আদালতে খায়রুজ্জামানের আইনি দল দাবি করেছে, তিনি ইউএনএইচসিআর কার্ডসহ একজন রাজনৈতিক আশ্রয়প্রার্থী। কোনো অভিবাসন আইন লঙ্ঘন করেননি। ফলে তাকে গ্রেফতার করাও বেআইনি।

সেনাবাহিনীর কর্মকর্তা মোহাম্মদ খায়রুজ্জামান ১৯৭৫ সালের জেল হত্যা মামলায় অভিযুক্ত ছিলেন এবং পরে খালাস পান। তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালে তিনি মালয়েশিয়ায় হাইকমিশনার নিযুক্ত হন।

সারাবাংলা/আইই

এম খায়রুজ্জামান টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর