Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৃত্যু বেড়ে ৩৪, সংক্রমণ-শনাক্তের হারও বেড়েছে

সারাবাংলা ডেস্ক
১৫ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৩৪

দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আগের দিনের তুলনায় প্রায় দ্বিগুণ। আগের দিন ১৯ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন।

মৃত্যুর পাশাপাশি গত ২৪ ঘণ্টায় করোনার নতুন সংক্রমণ এবং নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও বেড়েছে। আগের দিনের তুলনায় সংক্রমণ বেড়ে হয়েছে ৪ হাজার ৭৪৬। শনাক্তের হার বেড়ে হয়েছে ১৩ দশমিক ৭৭ শতাংশ

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৪টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৮টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৯টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৩৪ হাজার ১৭৫টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের নমুনাসহ এদিন মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ হাজার ৪৫৮টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩০ লাখ ৬৪ হাজার ২৪৫টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৭ লাখ ৯২ হাজার ৮৬টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪২ লাখ ৭২ হাজার ১৫৯টি।

সংক্রমণ ও শনাক্তের হার বেড়েছে

আগের দিন দেশে ৪ হাজার ৬৯২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ৪ হাজার ৭৪৬। এ নিয়ে দেশে ১৯ লাখ ১৯ হাজার ১০২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

বিজ্ঞাপন

নতুন সংক্রমণের পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতেও সংক্রমণ শনাক্তের হারও বেড়েছে। আগের দিন এই হার ছিল ১৩ দশমিক ৫৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার কিছুটা বেড়ে হয়েছে ১৩ দশমিক ৭৭ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কিছুটা কমেছে। আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১৩ হাজার ২৩৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১১ হাজার ৪১৭ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক শূন্য ৭৬ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ১৯ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংক্রমণ নিয়ে মারা গেছেন ৩৪ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৮৭২ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ৩৪ জনের মধ্যে ২১ জন পুরুষ, বাকি ১৩ জন নারী। এর মধ্যে ২৮ জন সরকারি ও ছয় জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।

২১ মৃত্যু ঢাকায়, মৃত্যুশূন্য ময়মনসিংহ

গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ বাদে দেশের সাত বিভাগেই করোনা সংক্রমিত হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে। এর মধ্যে ২১ জনই মারা গেছেন ঢাকায়, চার জন মারা গেছেন বরিশাল বিভাগে। দুই জন করে মারা গেছেন চট্টগ্রাম, খুলনা, সিলেট ও রংপুর বিভাগে। আর এক জন মারা গেছেন রাজশাহী বিভাগে।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যারা করোনার সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের মধ্যে সর্বোচ্চ ৯ জন করে মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর ও ৭১ থেকে ৮০ বছর বয়সী। এছাড়া ৮১ থেকে ৯০ বছর বয়সী মারা গেছেন ছয় জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী মারা গেছেন চার জন। তিন জন মারা গেছেন ৪১ থেকে ৫০ বছর বয়সী, দুই জন মারা গেছেন ৯১ থেকে ১০০ বছর বয়সী এবং মৃত এক জনের বয়স ১১ থেকে ২০ বছর।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর