Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাম বাছাইয়ে বুধবার বৈঠকে বসবে সার্চ কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৫৬

ঢাকা: বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও ব্যক্তিদের কাছ থেকে জমা পড়েছে নাম। বিশিষ্ট নাগরিকসহ বিভিন্ন শ্রেণিপেশার ব্যক্তিদের সঙ্গে বৈঠক থেকেও নির্বাচন কমিশন গঠনের জন্য জমা পড়েছে সার্চ কমিটির কাছে। এসব নাম থেকে এখন যোগ্যদের বাছাইয়ের চূড়ান্ত প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে সার্চ কমিটি। এই লক্ষ্যে আগামীকাল বুধবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে সার্চ কমিটি বৈঠকে বসতে যাচ্ছে।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) সার্চ কমিটির বৈঠকের পর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন কমিটিকে সাচিবিক সহায়তা দেওয়ার দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগামীকাল (বুধবার) বিকেল ৪টায় সার্চ কমিটি বৈঠকে বসবে। বৈঠক থেকে (নাম বাছাইয়ের জন্য) আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হবে। দ্রুততম সময়ের মধ্যেই সার্চ কমিটি তাদের বিবেচনায় যোগ্য নামগুলো চূড়ান্ত করবে। আজকের (মঙ্গলবার) বৈঠকে সে বিষয়টি নিয়েই আলোচনা হয়েছে।

সার্চ কমিটি এরই মধ্যে তাদের কাছে জমা পড়া ৩২২ জনের নামের তালিকা প্রকাশ করেছে। তবে রাষ্ট্রপতির কাছে চূড়ান্ত সুপারিশ করার সময় এর বাইরে থেকেও কমিটি নাম নিতে পারবে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, কমিটির কাজ নির্বাচন কমিশনের জন্য যোগ্য ব্যক্তিদের নাম অনুসন্ধান করা। তারা যেভাবে অনুসন্ধান করতে চান, করতে পারবে। প্রয়োজন হলে তাদের কাছে জমা পড়া নামের তালিকার বাইরেও যোগ্য ব্যক্তির নাম পেলে কমিটি বিবেচনায় নিতে পারবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, যে তালিকাটি প্রকাশ করা হয়েছে তাদের অনেকের নামই দুই বার করে এসেছে। কিছু ভুলত্রুটিও রয়েছে। এই বিষয়গুলো চূড়ান্ত করা সমন্বয় করে চূড়ান্ত আরেকটি তালিকা তৈরি করা হচ্ছে বলে জানান তিনি।

সার্চ কমিটি প্রকাশিত নামের তালিকাটিতে যাদের নাম এসেছে, তাদের কাছ থেকে অনুমতি নেওয়ার বিষয়েও প্রশ্ন উঠেছে বিভিন্ন মহল থেকে। এ বিষয়ে জানতে চাইলে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সার্চ কমিটির কাছে বিভিন্ন দল, সংগঠন, সুশীল সমাজ ও ব্যক্তি নাম প্রস্তাব করেছে। সেই নামগুলো আমরা প্রকাশ করেছি। এখানে যারা নাম জমা দিয়েছে, তারা কোনো অনুমতি নিয়েছে কি না, সেটি আমাদের দেখার বিষয় নয়। পরবর্তী সময়ে অনুমতির কোনো বিষয় থাকলে আমরা সেটি নিয়ে ভাবব।

এর আগে, মঙ্গলবার বিকেল ৪টায় সিনিয়র সাংবাদিকদের সঙ্গে বৈঠকে বসে সার্চ কমিটি। সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে ওই বৈঠকে ৯ সিনিয়র সাংবাদিককে আমন্ত্রণ জানানো হলেও উপস্থিত ছিলেন চার জন। বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চলে ওই বৈঠক। পরে সার্চ কমিটি নিজেরাই বৈঠকে বসে। বৈঠক চলে প্রায় সাড়ে ৭টা পর্যন্ত।

সারাবাংলা/জিএস/টিআর

টপ নিউজ সার্চ কমিটি সার্চ কমিটির বৈঠক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর