Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উন্নয়নের উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ: মরিশাস

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৫৫

বাম থেকে মাসুদ বিন মোমেন ও লুই স্টিভেন এবোগাডো

ঢাকা: অর্থনীতি ও অবকাঠামোগত উন্নয়নে বর্তমানে বাংলাদেশ উজ্জ্বল দৃষ্টান্ত বলে উল্লেখ করেছেন মরিশাসের উপ-প্রধানমন্ত্রী লুই স্টিভেন এবোগাডো। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম থেকে তার প্রজন্মের মানুষ অনুপ্রেরণা পায় বলেও মন্তব্য করেন তিনি।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বর্তমানে মরিশাস সফররত রয়েছেন। সেখানে দেশটির উপ-প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে দুই দেশের মধ্যে বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করেছেন তিনি।

লুই স্টিভেন এবোগাডো বলেন, বাংলাদেশের উন্নয়ন অভূতপূর্ব দৃষ্টান্ত। তাদের জনগণের সংগ্রাম অনুপ্রেরণীয়। বাংলাদেশ যেভাবে কোভিড-১৯ পরিস্থিতি সামাল দিয়েছে সেটি যেকোনো দেশের জন্য অনুসরণীয়।

এছাড়াও গত এক দশকে আর্থ-সামাজিক খাতে বাংলাদেশ যে অগ্রগতি অর্জন করেছে তা দেখে মরিশাসের উপ-প্রধানমন্ত্রী আনন্দ প্রকাশ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশি নাগরিকদের জন্য অনলাইন ভিসা সেবা চালু করতে মরিশাসকে অনুরোধ করেছেন পররাষ্ট্র সচিব। এ সময় দেশটির উপ-প্রধানমন্ত্রী দুই দেশের মধ্যে পর্যটন সহযোগিতার বিষয়ে এমওইউ সইয়ের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। এ বছর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর মরিশাস সফরের সময় তিনি জানিয়েছিলেন দেশটির সরকার চুক্তিতে সই করতে প্রস্তুত।

লুই স্টিভেন এবোগাডো বলেন, পর্যটন হলো মরিশিয়ান অর্থনীতির জীবনরেখা, তবে কোভিড-১৯ মহামারির কারণে এটি ক্ষতিগ্রস্ত হয়েছে। এসময় মাসুদ বিন মোমেন তাকে বলেন, পর্যটনকে এগিয়ে নিতে হলে ভিসা প্রক্রিয়া সহজ করতে হবে। আর এটি করতে হলে বাংলাদেশে মরিশাসের একজন অনারারি কনসাল নিয়োগ দিতে হবে।

পররাষ্ট্রসচিব এই সময়, অনলাইন ভিসা সেবা চালু করারও প্রস্তাব দেন। ভারতের রাজধানী নয়াদিল্লিতে মরিশিয়ান দূতাবাসের একজন কনস্যুলার অফিসার ভিসার উদ্দেশ্যে নিয়মিত বিরতিতে ঢাকা সফর করতে পারেন বলেও পরামর্শ দেন মাসুদ বিন মোমেন। জবাবে, অনারারি কনসাল নিয়োগের বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেন মরিশাসের উপ-প্রধানমন্ত্রী।

এই আলোচনায় মাসুদ বিন মোমেন দুই দেশের মধ্যে পর্যটনের প্রসারের জন্য সরাসরি বিমান যোগাযোগের প্রয়োজনীয়তার বিষয়গুলো উল্লেখ করেন। লুই স্টিভেন এবোগাডো বাংলাদেশ-মনরিশাসের মধ্যে সহযোগিতা জোরদার করতে সব এমওইউ চুক্তি সম্পন্নে জোর দেন।

উল্লেখ্য, মরিশাসের উপ-প্রধানমন্ত্রী লুই স্টিভেন এবোগাডো ছাড়াও দেশটির শ্রম, মানবসম্পদ উন্নয়ন ও প্রশিক্ষণ, বাণিজ্য ও ভোক্তা বিষয়ক মন্ত্রী সুদেশ সাতকাম ক্যালিচার্ন ও তথ্য প্রযুক্তি মন্ত্রী দর্শাননন্দ বালগবিনের সঙ্গে বৈঠক করেছেন মাসুদ বিন মোমেন।

সারাবাংলা/টিএস/এনএস

বাংলাদেশ মরিশাস


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর