Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএনপি আরেকজনের মাধ্যমে নাম প্রস্তাব করেছে: হানিফ

সিনিয়র করেসপন্ডেন্ট
১৬ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৫৯

ঢাকা: বিএনপি সরাসরি সার্চ কমিটির কাছে নির্বাচন কমিশন গঠনের জন্য যোগ্য ব্যক্তিদের নাম প্রস্তাব না করলেও অন্য কাউকে দিয়ে নাম প্রস্তাব করিয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।

তিনি বলেন, তারা (বিএনপি) বলছে (সার্চ কমিটির কাছে) নাম দেবে না। কিন্তু ডা. জাফরুল্লাহ চৌধুরী কে? আমরা এতদিন ধরে জেনে আসছি, উনি (ডা. জাফরুল্লাহ) খালেদা জিয়ার উপদেষ্টা। তিনি যদি নাম প্রস্তাব করেন, সেই প্রস্তাব কি তাহলে বিএনপি’র পক্ষ থেকে দেওয়া হয় না? আমরা তো বলতেই পারি— (বিএনপি) সরাসরি নিজেরা না দিয়ে আরেকজনের মাধ্যমে নাম প্রস্তাব করছে।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিএনপি সবসময় এক ধরনের মিথ্যাচার ও অপকৌশলের মধ্য দিয়ে রাজনীতি করে আসছে বলেও মন্তব্য করেন হানিফ। তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচনে বিএনপি’র পক্ষ থেকে বলা হলো— তারা নির্বাচনে অংশগ্রহণ করবে না। কিন্তু বিভিন্ন জায়গায় তাদের দলীয় প্রার্থীরা অংশ নিয়েছে। আসলে বিএনপির জন্মই হয়েছিল অবৈধ পন্থায়। তাই তারা সবসময় এরকম মুখে এক কথা বলে, কাজ করে আরেকটি।

রাজনীতিতে বিএনপি স্টান্টবাজি করছে উল্লেখ করে মাহবুবউল আলম হানিফ বলেন, বিএনপি সকালে বলে এক কথা, বিকেলে বলে আরেক কথা। নির্বাচন কমিশন গঠনে যখন রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের আহ্বান করলেন, বিএনপি বলল— সংলাপে যাব না, আমরা নির্বাচন কমিশন গঠনে আইন চাই। ওই সময় আইনমন্ত্রী বলেছিলেন, এত দ্রুত আইনটি করা কঠিন হয়ে যাবে। মির্জা ফখরুল ওই সময় বলেছিলেন, এই আইন এক দিনেই করা যায়।

হানিফ বলেন, সেই বিল সংসদে উঠল। সংসদীয় কমিটির যাচাই-বাছাই হলো। সংসদ সদস্যরা সংসদে উপস্থিত ছিলেন, তারা যাচাই-বাছাই করলেন। সংসদে বিএনপি ও জাতীয় পার্টির পক্ষ থেকে দেওয়া ২২টি সংশোধনী গ্রহণ করা হলো। বিএনপির সংসদ সদস্যদের অনুরোধে বিলের শিরোনামও পরিবর্তন করা হলো। এরপর বিলটি সার্বজনীনভাবে গৃহীত হলো সংসদে। এমন না যে সরকার তড়িঘড়ি করে বিল করছে। কিন্তু বিএনপির বক্তব্য দুরভিসন্ধিমূলক, পরস্পরবিরোধী।

আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক আরও বলেন, জনগণের কাছে মিথ্যাচার আর ভাঁওতাবাজি করা ছাড়া বিএনপির আর কিছু নেই। সরকারের বিরুদ্ধে মিথ্যাচার করে মানুষকে বিভ্রান্ত করা ছাড়া তাদের আর কী আছে! ক্ষমতায় থাকতে তারা যে অপকর্ম করেছে, সেই অপকর্মের দায়ভার আরও বহু দূর টানতে হবে।

বিএনপি নাম না দেওয়ায় সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন প্রশ্নবিদ্ধ হবে কি না— এমন প্রশ্নের জবাবে হানিফ বলেন, কেন প্রশ্নবিদ্ধ হবে? ইসি গঠনের সময় কোনো একদল নাম দেয়নি বলে নির্বাচন কমিশন প্রশ্নবিদ্ধ হবে? বিএনপি যখন নির্বাচন কমিশন গঠন করল, তখন কার সঙ্গে আলাপ করে নির্বাচন কমিশন গঠন করেছিল? তারা তো কখনোই কারও সঙ্গে আলাপ করে নির্বাচন কমিশন গঠন করেনি। তাদের নেত্রীকে নাম পাঠিয়েছেন, সেই নাম দিয়েই রাষ্ট্রপতি ইসি গঠন করেছেন।

‘এরপরও যদি কেউ নির্বাচন কমিশন গঠন নিয়ে প্রশ্ন তোলে, বুঝতে হবে তারা এ দেশে সুস্থ রাজনীতির চায় না। তারা সবসময় একটি অস্বস্তিকর পরিবেশ রাখতে চায়,’— বলেন মাহবুবউল আলম হানিফ।

ফাইল ছবি

সারাবাংলা/এনআর/টিআর

বিএনপির রাজনীতি মাহবুবউল আলম হানিফ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর