Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫ জেলায় অবৈধ ইটভাটার তথ্য আদালতকে জানাল পরিবেশ অধিদফতর

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ ফেব্রুয়ারি ২০২২ ২০:৫২

ঢাকা: ঢাকা ও এর আশপাশের পাঁচ জেলার ৩১৯টি অবৈধ ইটভাটার তথ্য আদালতকে ভার্চুয়ালি জানিয়েছেন পরিবেশ অধিদফতরের মহাপরিচালক আবদুল হামিদ। তবে এসব অবৈধ ইটভাটার তালিকা হলফনামা আকারে দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ঢাকা, গাজীপুর, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ ও মানিকগঞ্জ জেলার তথ্য তুলে ধরেন।

পাঁচ জেলার মধ্যে তিন জেলার জেলা প্রশাসক ও এক জেলার জেলা প্রশাসকের প্রতিনিধি (আরডিসি) ভার্চুয়ালি আদালতে যুক্ত ছিলেন। তিন জেলা প্রশাসকের বক্তব্যও শোনেন আদালত।

শুনানি শেষে আদালত অবৈধ ইটভাটার তালিকা হলফনামা আকারে রাষ্ট্রপক্ষকে দাখিলের নির্দেশ দেন। এ বিষয়ে আগামী ২৩ ফেব্রুয়ারি পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান। আদালতে পরিবেশ অধিদফতরের পক্ষে আইনজীবী আমাতুল করীম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী সাঈদ আহমেদ ও উত্তর সিটি করপোরেশনের পক্ষে ছিলেন আইনজীবী মো. শাহজাহান।

রিটের পক্ষের জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ সারাবাংলাকে বলেন, ঢাকাসহ পাঁচ জেলার অবৈধ ইটভাটার তালিকা আদালতে ভার্চ্যয়ালি যুক্ত হয়ে পরিবেশ অধিদফতরের মহাপরিচালক উপস্থাপন করেন। তখন আদালত এসব অবৈধ ইটভাটার তালিকার নাম হলফনামা আকারে দাখিলের নির্দেশ দেন। একই সঙ্গে এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ২৩ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন আদালত।

ঢাকায় বায়ু দূষণ এবং অবৈধ ইটভাটা পরিচালনা সংক্রান্ত গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে গত ৩০ জানুয়ারি মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে একটি সম্পূরক আবেদন করা হয়।

ওই আবেদনের শুনানি নিয়ে গত ১ ফেব্রুয়ারি হাইকোর্টের একই বেঞ্চ ওই পাঁচ জেলায় থাকা অবৈধ ইটভাটার তালিকা দাখিলের নির্দেশ দেন। পাশাপাশি পাঁচ জেলার জেলা প্রশাসক ও পরিবেশ অধিদফতরের মহাপরিচালককে ১৬ ফেব্রুয়ারি ভার্চুয়ালি আদালতে যুক্ত থাকারও নির্দেশ দেওয়া হয়।

‘ঢাকার বাতাসে নতুন বিপদ’ শিরোনামে ২০১৯ সালের ২১ জানুয়ারি একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন ছাপা হয়। প্রতিবেদনটি যুক্ত করে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে একই বছরের ২৭ জানুয়ারি এইচআরপিবির পক্ষে একটি রিট করা হয়। রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০১৯ সালের ২৮ জানুয়ারি হাইকোর্ট রুলসহ আদেশ দেন। ওই রিটের ধারাবাহিকতায় গত ৩০ জানুয়ারি একটি সম্পূরক আবেদন করে। ওই রিটের শুনানি আদালত ঢাকাসহ আশপাশের জেলার অবৈধ ইটভাটার তালিকা দাখিলের নির্দেশ দেন।

সারাবাংলা/কেআইএফ/আইই

ইটভাটা


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর