Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সামরিক জান্তার গর্ভে জন্ম নেওয়া বিএনপি এখন গণতন্ত্র শেখায়: নানক

সিনিয়র করেসপন্ডেন্ট
১৬ ফেব্রুয়ারি ২০২২ ২২:১১

ঢাকা: দেশে গণতন্ত্র নেই— বিএনপি নেতাদের এমন বক্তব্যের তীব্র সমালোচনা করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক।

তিনি বলেন, যাদের জন্ম সামরিক জান্তার গর্ভ থেকে, তারা মানুষকে গণতন্ত্র শেখায় নির্বাচনের বিরোধিতা করে! তারাই ১৯৯৬ সালে ১৫ ফেব্রুয়ারি ভোট চুরি করে, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিকে স্থান দিয়ে পবিত্র সংসদকে কলঙ্কিত করেছিল। সেই বেহায়ারা আবার আমাদের দেশের মানুষকে গণতন্ত্রের কথা বলে!

বিজ্ঞাপন

বুধবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নির্বাচিত মেয়র সেলিনা হায়াৎ আইভীর সৌজন্য মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

নানক বলেন, তারা ১৯৯৬ সালে ভোটারবিহীন একটি তথাকথিত নির্বাচন করেছিল। সেই নির্বাচনকে প্রতিহত করেছিল বাংলার জনগণ, বাংলাদেশের সব রাজনৈতিক দল। যে নির্বাচনটিতে তাদের কর্মীরা পর্যন্ত ভোট কেন্দ্রে যায়নি, সেই নির্বাচনে ২৭৮টি আসন তারা ঘোষণা দিয়ে রাতের অন্ধকারে নির্বাচিত হয়েছিলেন। সেদিন যারা নির্বাচনকে প্রতিহত করতে গিয়েছিলেন, তাদের ১৪ জনকে গুলি করে হত্যা করা হয়েছিল। সেই ১৫ ফেব্রুয়ারির নির্বাচনে ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু এবং তার পরিবারের আত্মস্বীকৃত খুনি কর্নেল রশিদকে পর্যন্ত নির্বাচিত করে মহান জাতীয় সংসদকে কলঙ্কিত করেছিল। সেই বেহায়ারা আজ আমাদের ভোট শেখায়!

বিএনপির জন্ম সামরিক উর্দির অধীনে— এমন মন্তব্য করে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য আরও বলেন, এরা সেই বেহায়া যাদের জনক সামরিক ছাউনিতে উর্দি পরে রাজনৈতিক দল গঠন করেছিল। সেই সেনা ছাউনিতে বসে সব সেনা আইন উপেক্ষা করে, আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে তথাকথিত ‘হ্যাঁ-না’ ভোট করেছিল। তারাই আবার বাংলাদেশের মানুষকে গণতন্ত্র শেখায়, ভোট ব্যবস্থা শেখায়, নির্বাচনব্যবস্থার সবক দেয়!

বিজ্ঞাপন

নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আইনের প্রসঙ্গ তুলে ধরে নানক বলেন, বাংলাদেশের ৫০ বছরে যে আইন প্রণয়ন হয়নি, একটি নির্বাচনব্যবস্থা পাকাপোক্ত হয়নি, সেই নির্বাচনব্যবস্থাকে পাকাপোক্ত করেছিলেন আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি এই নির্বাচন কমিশন গঠন আইন করে তার একটি স্থায়ী ব্যবস্থা করেছেন। এই নির্বাচন কমিশন আইন গঠন করতে গিয়ে বিরোধী দলের নেতারা বক্তব্য দিয়েছেন, সংশোধনী এনেছেন। তাদের প্রস্তাবে খসড়া বিলের নাম পর্যন্ত পরিবর্তন করা হয়েছে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের প্রসঙ্গ টেনে জাহাঙ্গীর কবির নানক বলেন, এই নির্বাচনের মধ্য দিয়ে জাতির কাছে একটি বার্তা গেছে। সেই বার্তার কারণে ওই পরাজিত শক্তিরা উন্মাদ হয়ে গেছে। সেই উন্মাদনায় এখন তাদের আর কিছুই ভালো লাগে না। এই ‘কিছুই ভালো না লাগা’র ওষুধ আমাদের কাছে নেই, কিন্তু জনগণের কাছে রয়েছে। এই দেশের জনগণ আগামী নির্বাচনেও ওদেরকে প্রত্যাখান করবে। কারণ ওদের দল হয়ে গেছে মাহুত ছাড়া হাতি। সে দলের কোনো নেতা নেই, দলটি এখন অস্তিত্বের সংকটে। তাই তারা এখন দেশীয় এবং আন্তর্জাতিক ষড়যন্ত্রে লিপ্ত।

সভার এক পর্যায়ে জাহাঙ্গীর কবির নানক আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মোবাইল ফোনে সংযুক্ত করে পাশে থাকা আইভীর কাছে দেন। মেয়র আইভী আওয়ামী লীগ সভাপতির সঙ্গে কথা বলতে দেখা যায়।

সভার শুরুতে জাহাঙ্গীর কবির নানকের নেতৃত্বে আওয়ামী লীগের পক্ষ থেকে মেয়র আইভীকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়। এরপর সেলিনা হায়াৎ আইভী নারায়ণগঞ্জ জেলা ও মহানগর আওয়ামী লীগ নেতাদের সঙ্গে নিয়ে আওয়ামী লীগকে ফুলেল অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

সভার শুরুতে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে টানা তৃতীয় বারের নির্বাচিত মেয়র সেলিনা হায়াৎ আইভী। সভা পরিচালনা করেন ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন পরিচালনায় আওয়ামী লীগের কেন্দ্রীয় টিমের সদস্য সচিব মির্জা আজম।

সভায় আরও বক্তব্য রাখেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম। মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন দলের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, আফজাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক শামসুন্নাহার চাপা, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিনসহ অন্যরা।

সারাবাংলা/এনআর/টিআর

জাহাঙ্গীর কবির নানক টপ নিউজ সেলিনা হায়াৎ আইভী

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর