Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রাণিসম্পদ প্রদর্শনীর দায়সারা আয়োজনে ক্ষোভ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৬ ফেব্রুয়ারি ২০২২ ২২:৫১

বরিশাল: দেশব্যাপী আয়োজনের অংশ হিসেবে ঝালকাঠির নলছিটিতেও হয়ে গেল প্রাণিসম্পদ প্রদর্শনী। তবে প্রদর্শনী সংশ্লিষ্টদের বিরুদ্ধে দায়সারা আয়োজন আর নয়-ছয় করার অভিযোগ উঠেছে। ভাষার মাসে এই আয়োজনে দিনভর হিন্দি গান বাজানো নিয়েও ক্ষোভ জানিয়েছেন স্থানীয়রা। আর গোটা আয়োজন নিয়েই উপজেলার অধিকাংশ খামারিদের মধ্যে তৈরি হয়েছে অসন্তোষ।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) সারাদেশের মতো নলছিটিতেও অনুষ্ঠিত হয় প্রাণিসম্পদ প্রদর্শনী। প্রাণিসম্পদ অধিদফতরের অধীন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) সহযোগিতায় উপজেলা প্রাণিসম্পদ দফতর স্থানীয় চায়না মাঠে এ প্রদর্শনীর আয়োজন করে।

সরজমিনে প্রদর্শনীস্থলে গিয়ে দেখা গেছে, প্রদর্শনীতে দর্শকদের উপস্থিতি ছিল কম। সরকারি নির্দেশনা অনুযায়ী মেলায় ৫০টি স্টল প্রস্তুত করার কথা ছিল। কিন্তু বাস্তবে স্টল করা হয়েছে ৩০টি। দিনব্যাপী প্রদর্শনী চলার কথা থাকলেও সকাল ১০টায় উদ্বোধনের পর অতিথিরা চলে গেলে প্রদর্শনী প্রাঙ্গণ ধীরে ধীরে খালি হতে থাকে। দুপুর নাগাদ প্রাঙ্গণ প্রায় দর্শকশূন্য হয়ে পড়ে।

প্রদর্শনীতে আগত কয়েকজন দর্শক বলেন, সকাল থেকেই এখানে হিন্দি গান বাজানো হয়। ভাষার মাসে এমন গান শুনে অনেকেই হতবাক হয়ে পড়ে। পরে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) অবহিত করা হলে তিনি প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. হাফিজুর রহমানকে হিন্দি গান বাজনো বন্ধের নির্দেশনা দেন। এরপরই প্রদর্শনী প্রাঙ্গণে হিন্দি গান বাজানো বন্ধ হয়। ভাষার মাসে সরকারি অনুষ্ঠানে হিন্দি গান শুনতে হয় এর চেয়ে লজ্জার কিছু নাই।

একাধিক খামারির অভিযোগ, প্রদর্শনীর জন্য প্রকল্প পরিচালকের কার্যালয় থেকে নলছিটি উপজেলায় ২ লাখ ৪৯ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। তবে গুটিকয়েক খামারিকে নিয়ে নামমাত্র এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। দায়সারা এ প্রদর্শনীতে কিছু খামারিকে আমন্ত্রণ জানানো হলেও অধিকাংশ খামারিরা এ বিষয়ে কিছুই জানেন না।

তারা আরও অভিযোগ করেন, প্রদর্শনী নামে বরাদ্দ হওয়া অধিকাংশ টাকা মিথ্যা ভাউচারে আত্মসাতের চেষ্টায় দায়সারা এ আয়োজন করা হয়েছে। প্রদর্শনী উপলক্ষে ব্যাপক প্রচার-প্রচারণার নিয়ম থাকলেও তা করা হয়নি। এ কারণে প্রদর্শনীতে দর্শনার্থীদের উপস্থিতিও ছিল না বললেই চলে।

দায়সারা আয়োজনের অভিযোগ অস্বীকার করে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. হাফিজুর রহমান বলেন, প্রদর্শনী উপলক্ষে মাইকিং করা হয়েছে। তবে পোস্টার টাঙানো ও লিফলেট বিতরণ করা হয়নি। আর সকাল থেকে প্রদর্শনী প্রাঙ্গণে দর্শকদের বেশ উপস্থিতি ছিল। দুপুরে রোদের কারণে উপস্থিতি কিছুটা কমে যায়।

ভাষার মাসে হিন্দি গান বাজানো প্রসঙ্গে তিনি বলেন, সাউন্ড সিস্টেমের লোকজন ভুলবশত বাজিয়েছিল। আমি গিয়ে বন্ধ করে দিয়েছি। তবে খামারিদের তোলা বিভিন্ন অভিযোগ প্রসঙ্গে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

সারাবাংলা/টিআর

নলছিটি প্রাণিসম্পদ প্রদর্শনী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর