Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশে ব্যবসায় বিনিয়োগ বাড়াতে চায় আরব আমিরাত

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ ফেব্রুয়ারি ২০২২ ১০:৩০

আসাদুজ্জামান খান কামাল ও লে. জেনারেল শেখ জায়েদ আল নাহিয়ান, ছবি: সারাবাংলা

ঢাকা: বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর কথা জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী লে. জেনারেল শেখ জায়েদ আল নাহিয়ান। পাশাপাশি পারস্পরিক সম্পর্ক বৃদ্ধি ও উন্নয়নে দুই দেশ একত্রে কাজ করবে বলে জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে গতকাল বুধবার (১৬ ফেব্রুয়ারি) এক সৌজন্য সাক্ষাতে লে. জেনারেল শেখ জায়েদ আল নাহিয়ান এসব কথা বলেন। স্থানীয় সময় দুপুর ১২টায় ঘণ্টাব‍্যাপী ‘দুবাই এক্সপো- ২০২২’র একটি ভেন্যুতে দুই দেশের পারস্পরিক সম্পর্ক বৃদ্ধির প্রয়াসে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে আমাদের দক্ষ জনশক্তিরও প্রশংসা করেন ইউএই উপ-প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

ওই আলোচনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময় থেকে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক নিয়ে কথা বলেন শেখ জায়েদ আল নাহিয়ান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের দ্রুত অগ্রগতির প্রশংসা করেন তিনি।

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বাংলাদেশ ভ্রমণের আমন্ত্রণ জানালে শেখ নাহিয়ান আমন্ত্রণ তা গ্রহণ করেন এবং দুই দেশের সুবিধাজনক সময়ে তিনি বাংলাদেশ ভ্রমণ করবেন বলে জানান। বৈঠক শেষে দুই নেতা ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ দুবাই এক্সপো’তে বাংলাদেশ প‍্যাভিলিয়ন পরিদর্শন করেন।

পরে সন্ধ্যায় দুবাইয়ের একটি হোটেলে সংযুক্ত আরব আমিরাতের ট্রেড এবং ইকোনমিক মিনিস্টার এবং ইন্টারপোলের প্রেসিডেন্ট মেজর জেনারেল ড. আহমেদ নাছের আল রাইছি মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। বৈঠকে সংযুক্ত আরব আমিরাতের ট্রেড ও ইকোনমিক মিনিস্টার ব‍্যবসা-বাণিজ্যসহ বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন কার্যক্রমে তাদের অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করেন।

বিজ্ঞাপন

আরেক বৈঠকে ইন্টারপোলের সভাপতি বাংলাদেশে জঙ্গিবাদসহ সন্ত্রাসী কার্যক্রম নিয়ন্ত্রণে থাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন এবং স্বরাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান । পাশাপাশি বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীকে প্রশিক্ষণ প্রদান ও গোয়েন্দা তথ‍্য বিনিময়সহ সব ধরনের সন্ত্রাস নির্মূল কার্যক্রমে বাংলাদেশের পাশে থাকার প্রত‍্যয় ব‍্যক্ত করেন।

বৈঠকে বাংলাদেশ ইমিগ্রেশন এবং পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল আইয়ূব চৌধুরী, সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী ও সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআর/এনএস

দুবাই এক্সপো- ২০২২ বাংলাদেশ সংযুক্ত আরব আমিরাত

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর