Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বীর মুক্তিযোদ্ধাদের স্মার্টকার্ড দিতে ইসির সমন্বয় করা উচিত ছিল’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ ফেব্রুয়ারি ২০২২ ১৮:১৫

ঢাকা: দেশের বীর মুক্তিযোদ্ধাদের স্মার্টকার্ড দেওয়া নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) সমন্বয় করা উচিত ছিল বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, সঠিকভাবে সমন্বয় না করলে এ নিয়ে বিভ্রান্তি হওয়ার সুযোগ থাকে।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। জানান, নতুন নির্বাচন কমিশন গঠিত হলে বিষয়টি নিয়ে তাদের সঙ্গে আলোচনা করবেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, নির্বাচন কমিশনের কাজ জাতীয় পরিচয়পত্র তৈরি করা। তারা এখন এনআইডি কার্ডে মুক্তিযোদ্ধাদের পদবী দিচ্ছেন, যা তাদের কাজ নয়। এ বিষয়টি আমরা জানি না। কোন তথ্যের ভিত্তিতে তারা এই তালিকা করছেন, সেটিও আমাদের জানা নেই। আমাদের সঙ্গে সমন্বয় না করে এ কাজটি করার ফলে মুক্তিযোদ্ধাদের তালিকা নিয়ে বিভ্রান্তি তৈরি হতে পারে।

আরও পড়ুন- ‘বীর মুক্তিযোদ্ধা’ লেখা খচিত স্মার্টকার্ড বিতরণ শুরু ইসির

এদিকে আগামী ২৬ মার্চ থেকে দেশের বীর মুক্তিযোদ্ধাদের ডিজিটাল পরিচয়পত্র দেবে সরকার। এ লক্ষ্যে কাজ শুরু করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, বীর মুক্তিযোদ্ধাদের দেওয়া পরিচয়পত্রে বর্তমান বিশ্বের সবচেয়ে আধুনিক নিরাপত্তা সম্বলিত ব্যবস্থা থাকবে। ১ লাখ ৮৬ হাজার বীর মুক্তিযোদ্ধাকে এই কার্ড দেওয়া হবে। নিরাপত্তার জন্য প্রতিটি কার্ডে মোট ৮ ধরনের বারকোড ব্যবহার করা হবে। একেকটি  কার্ডে। এই কার্ড যেন কেউ নকল করতে না পারে, সেজন্য উন্নত প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। এই কার্ড দেখিয়ে বীর মুক্তিযোদ্ধারা চিকিৎসাসেবা, যাতায়াতসহ সরকারি অফিসগুলোতে বিশেষ সুবিধা পাবেন।

মন্ত্রী বলেন, এরই মধ্যে এই কার্ড বিতরণের দরপত্র প্রক্রিয়াও শেষ হয়েছে। আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবস থেকে মুক্তিযোদ্ধাদের ডিজিটাল কার্ড দেওয়ার পরিকল্পনা রয়েছে। তবে এপ্রিল মাসের মধ্যে সবাই কার্ড পেয়ে যাবেন। কিন্তু এই উদ্যোগ নির্বাচন কমিশনও নিয়েছে বলে জানা গেছে।

এদিকে, বীর মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়িয়ে এখন ২০ হাজার টাকা করেছে সরকার। যেকোনো বিশেষায়িত সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হচ্ছে তাদের। বীর মুক্তিযোদ্ধারা যেন সম্মানজনক জীবনযাপন করতে পারেন, সরকার সেসব ব্যবস্থা করছে বলে জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।

ফাইল ছবি

সারাবাংলা/জেআর/টিআর

আ ক ম মোজাম্মেল হক টপ নিউজ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর