Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাদিয়া ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারীর ৫ বছরের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৩৭

ঢাকা: অর্থ আত্মসাতের অভিযোগে দায়ের করা মামলায় মেসার্স সাদিয়া ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী নাজমুল হককে ৫ বছরের সশ্রম কারাদণ্ডের রায় ঘোষণা করেছেন আদালত। তাকে ৫০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। জরিমানা না দিলে তাকে আরও ৩ মাস বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) ঢাকার বিশেষ জজ আদালত-৯-এর বিচারক শেখ হাফিজুর রহমানের আদালত এ রায় ঘোষণা করেন। নাজমুল হক পলাতক থাকায় আদালত তার বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

অভিযোগে বলা হয়, মতিঝিল বাণিজ্যিক এলাকার মেসার্স সাদিয়া ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী নাজমুল হক ১৯৯৬ সালের ২৮ নভেম্বর প্রাইম ব্যাংক মতিঝিল শাখায় একটি চলতি হিসাব খোলেন। তিনি ভারত থেকে এগ্রিকালচার ডিজেল ইঞ্জিনের স্পেয়ার পার্টস আমদানির জন্য ২৫ শতাংশ মার্জিনে দুইটি এলসির জন্য আবেদন করে ৫ লাখ ২৩ হাজার টাকা জমা দেন।

আবেদনের পরিপ্রেক্ষিতে ওই বছরের ৭ সেপ্টেম্বর ২৫ হাজার একশ মার্কিন ডলার (দেশীয় মুদ্রায় ১০ লাখ ২৪ হাজার ৪৯১ টাকা) মূল্যের এলসি ভারতীয় সরবরাহকারী প্রতিষ্ঠান মেসার্স বনানী এন্টারপ্রাইজের অনুকূলে রাখা হয়। মালামাল আমদানির পর ব্যাংক থেকে বার বার তাগাদা দেওয়া সত্ত্বেও গ্রাহক ও আমদানিকারক নাজমুল হক ব্যাংক থেকে আমদানি করা মালামালের শিপিং ডকুমেন্ট ছাড় করেননি এবং কাস্টমস থেকে মালামাল খালাস করেননি।

শিপিং ডক্যুমেন্ট ছাড় না করে এবং কাস্টমস থেকে মালামাল খালাস না করে ২৫ শতাংশ মার্জিনে ৪৯ হাজার ২০০ মার্কিন ডলার (দেশীয় মুদ্রায় ২০ লাখ ৮৭ হাজার ৭২৭ টাকা) মূল্যের দু’টি এলসি খুলে ৫ লাখ ২৩ হাজার টাকা বাদে ব্যাংকের পাওনা বাবদ ১৫ লাখ ৬৪ হাজার ৭২৭ টাকা প্রতারণা ও ক্ষতিসাধনের মাধ্যমে নাজমুল হক আত্মসাৎ করেন বলে অভিযোগ করা হয় মামলায়।

এ অভিযোগে ২০১১ সালের ২৯ ডিসেম্বর দুদকের তৎকালীন উপপরিচালক গোলাম মোস্তফা মতিঝিল থানায় মামলা করেন। মামলাটি তদন্ত করে ২০১৮ সালের ৪ এপ্রিল আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

সারাবাংলা/এআই/টিআর

অর্থ আত্মসাৎ কারাদণ্ড সাদিয়া ইন্টারন্যাশনাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর