Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আইনজীবীদের সোশ্যাল ইঞ্জিনিয়ার হিসেবে মানবকল্যাণে কাজ করতে হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ ফেব্রুয়ারি ২০২২ ২০:১০

ঢাকা: আইনজীবীদের ‘সোশ্যাল ইঞ্জিনিয়ার’ বা সামাজিক প্রকৌশলী হিসেবে অভিহিত করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, আইনজীবীরা হলেন সামাজিক প্রকৌশলী। বিশ্বে ইতিবাচক পরিবর্তন আনতে মানবতার কল্যাণে জাতীয় সীমানা অতিক্রম করে তাদের কাজ করে যেতে হবে।

‘ফিলিপ সি জেসআপ ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট কম্পিটিশন ২০২২’ উপলক্ষে জেসআপ বাংলাদেশ আয়োজিত ষষ্ঠ বাংলাদেশ কোয়ালিফাইং রাউন্ডের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন স্পিকার।

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য ড. তানভীর হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের উপদেষ্টা এবং হেড অব ল অধ্যাপক বোরহান উদ্দিন খান।  অনুষ্ঠানে আইএলএসএ অ্যান্ড জেসআপ জার্নি বাংলাদেশের কো-অর্ডিনেটর নুরান চৌধুরী, সুপ্রিম কোর্টের ব্যারিস্টার এ বি এম হামিদুল মিসবাহ, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সাইন্সের ডিন অধ্যাপক ড. তাইয়াবুর রহমান এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স মিজ হেলেন লা ফাভে বক্তব্য রাখেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, কোভিড ১৯ অতিমারীর মতো জলবায়ু পরিবর্তন, অভিবাসন সংকট, উদ্বাস্তু সমস্যা, পানি সংকটের মতো মৌলিক সমস্যাগুলো জাতীয় সীমানা অতিক্রম করে মৌলিকভাবে আমাদের জীবনকে প্রভাবিত করে। এ সংকটগুলো মোকাবিলায় আন্তর্জাতিক আইনের ওপর অগাধ জ্ঞান অর্জন খুবই প্রাসঙ্গিক। তাই আইনচর্চার মাধ্যমে জাতীয়, আঞ্চলিক এমনকি বৈশ্বিক পর্যায়ের সংকট উত্তরণের কৌশল শিক্ষায় আইনজীবীদের উদ্যোগী হতে হবে।

স্পিকার আরও বলেন, আইনজীবীদের আন্তর্জাতিক আইন সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান এবং দক্ষতা অর্জনের জন্য প্রস্তুত হতে হবে। মুট কোর্ট প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মপরিকল্পনার মাধ্যমে সুদক্ষ তরুণ আইনজীবী প্রস্তুতিতে সহযোগিতা করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ফিলিপ সি জেসআপ ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট কম্পিটিশন ২০২২ অনুষ্ঠানে ইন্টারন্যাশনাল ল স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের সদস্য, প্রতিযোগী, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের নবীন আইনজীবীসহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

ফাইল ছবি

সারাবাংলা/এএইচএইচ/টিআর

ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট কম্পিটিশন ২০২২ জাতীয় সংসদের স্পিকার ফিলিপ সি জেসআপ মুট কোর্ট স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর