Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অযত্ন-অবহেলায় বিজয় সরকারের বসতভিটা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২০ ফেব্রুয়ারি ২০২২ ০৯:০৯

নড়াইল: বিজয় সরকারের ১১৯তম জন্মবার্ষিকী আজ (২০ ফেব্রুয়ারি)। ১৯০৩ সালের এই দিনে নড়াইল সদর উপজেলার প্রত্যন্ত অঞ্চল ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন এই চারণকবি।

মৃত্যুর ৩৭ বছর পরেও গ্রাম বাংলায় তুমুল জনপ্রিয় বিজয় সরকারের গান। অথচ তার গান সংরক্ষণে সরকারিভাবে তেমন কোনো উদ্যোগ দেখা যায়নি। নেই তার স্মৃতি সংরক্ষণে কোনো সরকারি উদ্যোগ।

১৯৮৫ সালের ৪ ডিসেম্বর বিজয় সরকারের মৃত্যুর পর অযত্ন-অবহেলায় পড়ে আছে তার বসতভিটা। একযুগ আগে ছোট্ট পরিসরে বিজয় সরকারের বসতভিটায় ‘বিজয় মঞ্চ’ নির্মিত হলেও তার স্মৃতিধন্য তেমন কিছুই নেই এখানে। এদিকে, প্রায় চার বছর আগে রাস্তা যেমন পাঁকা হয়েছে, তেমনি বিদ্যুৎও পৌঁছে গেছে কবির জন্মভূমিতে। তবে বছর খানেক আগে টয়লেট নির্মিত হলেও নেই টিউবওয়েল ব্যবস্থা।

প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত ও অসাধারণ গায়কী ঢঙের জন্য ‘সরকার’ উপাধি লাভ করেন বিজয় সরকার। মুক্তিযুদ্ধের গানসহ ১৮০০ বেশি গান লিখেছেন তিনি। শিল্পকলায় অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৩ মরণোত্তর একুশে পদকে ভূষিত হন বিজয় সরকার।

কবির স্মৃতি সংরক্ষণে বিভিন্ন উন্নয়নমূলক কাজের আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক হাবিবুর রহমান। তিনি বলেন, বিজয় সরকারের সরকারের বাড়িটিকে কেন্দ্র করে সংস্কৃত মন্ত্রণালয় ও শিল্পকলায় আমি জেলা প্রশাসক হিসেবে পত্র লিখেছি। এখানকার মানুষের অনুভূতি জানিয়েছি। আশা করি বড় ধরনের বরাদ্দ আসবে।

সারাবাংলা/এএম

বিজয় সরকার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর