Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে বর্ষবরণ নাও হতে পারে, কাল মানববন্ধন


১২ এপ্রিল ২০১৮ ২১:৪৩

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: জেলা প্রশাসনের অব্যাহত বাধার অভিযোগ এনে চট্টগ্রাম নগরীর ডিসি হিলে বর্ষবিদায় ও বর্ষবরণের অনুষ্ঠান না করার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছেন চট্টগ্রামের সংস্কৃতিকর্মীরা।

এর মধ্যে জেলা প্রশাসন হয়রানি বন্ধ করে সহযোগিতার মনোভাব প্রদর্শন না করলে শুক্রবার (১৩ এপ্রিল) সকালে আয়োজন চূড়ান্তভাবে বাতিলের সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

ডিসি হিলে অনুষ্ঠান আয়োজনে সংস্কৃতিকর্মীদের বাধার প্রতিবাদে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকের বিরুদ্ধে শুক্রবার বিকেল তিনটায় মানববন্ধনের ডাক দিয়েছেন সর্বস্তরের সংস্কৃতিকর্মীরা।

ডিসি হিলে বৈশাখী উৎসবের এবার ৪০ বছর পূর্তি পালনের প্রস্তুতি নিচ্ছিলেন সংস্কৃতিকর্মীরা। গত চার দশকের মধ্যে এই প্রথম সংস্কৃতিকর্মীরা এই ধরণের কঠোর সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

জানতে চাইলে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদের আহ্বায়ক আহমেদ ইকবাল হায়দার সারাবাংলাকে বলেন, ‘জেলা প্রশাসক রীতিমতো অত্যাচার শুরু করেছেন। এতোবড় একটা জাতীয় মানের উৎসব, তিনি বলছেন আমাদের মাইক লাগাতে দেবেন না। পহেলা বৈশাখের উৎসবকে ঘিরে মেলার মতো করে স্টল বসে প্রতিবছর। জেলা প্রশাসক বলছেন, এবার কোনো স্টল বসতে দেবেন না। রাস্তায় গাড়ি চলাচল করতে হবে। একের পর এক শর্ত আর বিধিনিষেধ। আমরা মনে করছি, এটা পহেলা বৈশাখের আয়োজন বন্ধের গভীর ষড়যন্ত্র যা জেলা প্রশাসক বাস্তবায়ন করছেন।’

তিনি আরও বলেন, ‘আমাদের এখন পর্যন্ত সিদ্ধান্ত হচ্ছে আমরা ডিসি হিলে সার্বজনীন এই অনুষ্ঠান বন্ধ করে প্রতিবাদী কর্মসূচি পালন করবো। অনুষ্ঠান পুরোপুরি বাতিল করা হবে কি না সেটা আমরা বসে সিদ্ধান্ত নিয়ে শুক্রবার সকালে ঘোষণা দেবো। প্রয়োজনে অনুষ্ঠান না করে আমরা সংস্কৃতিকর্মীরা সারাদিন রাস্তায় বসে থাকবো। অথবা ডিসি হিলের মুক্তমঞ্চে আমরা প্রতিবাদী কর্মসূচি পালন করবো।

ডিসি হিলের চূড়ায় বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকের বাসভবন আছে। বিভিন্ন সময় ডিসি হিলে সাংস্কৃতিক আয়োজন আমলাদের বাধার মুখে পড়েছে। তবে সম্প্রতি জেলা প্রশাসক ডিসি হিলের মুক্তমঞ্চে পহেলা বৈশাখ এবং রবীন্দ্র ও নজরুলজয়ন্তী ছাড়া সব ধরণের অনুষ্ঠান নিষিদ্ধ ঘোষণা করেছেন। এর প্রতিবাদে সংস্কৃতিকর্মীরা বিভিন্ন সময় সরব হলেও এবার কঠোর আন্দোলনের দিকে যাচ্ছেন তারা।

সর্বস্তরের সংস্কৃতিকর্মীর ব্যানারে মানববন্ধনের আয়োজনের কথা জানিয়ে আবৃত্তিশিল্পী রাশেদ হাসান সারাবাংলাকে বলেন, বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকের স্বেচ্ছাচারিতার কারণে আজ সব সংস্কৃতিকর্মী ক্ষুব্ধ। আমরা মানববন্ধন করছি। এরপর আরও কঠোর কর্মসূচি দেব।

চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ হোসেন সারাবাংলাকে বলেন, ‘মাইক ছাড়াও তো সাউন্ড সিস্টেম ব্যবহার করে অনুষ্ঠান করা যায়। স্টল রাস্তায় না করতে বলেছি। ডিসি হিলের ভেতরে করতে তো নিষেধ করিনি। আমার সঙ্গে কথা না বলে হুট করে আয়োজন বাতিলের সিদ্ধান্ত সঠিক হচ্ছে না। সংস্কৃতিকর্মীরা চাইলে আমার সঙ্গে যে কোনো সময় কথা বলতে পারেন।’

প্রতিবছরের মতো ঘোষিত কর্মসূচি অনুযায়ী, ডিসি হিলে শুক্রবার বিকেল সাড়ে ৩টায় বর্ষ বিদায়ের অনুষ্ঠান শুরু হবে। শনিবার বর্ষবরণের অনুষ্ঠান শুরু হবে সকাল ছয়টায়। রক্তকরবী ও সংগীত ভবনের শিল্পীদের সমবেত গান দিয়ে বর্ষবরণের অনুষ্ঠান শুরু হবে।

নববর্ষ উদযাপন পরিষদের উদ্যোগে প্রতিবারের মতো এবারও সিআরবির শিরীষতলায় আয়োজন করা হয়েছে দুদিনের অনুষ্ঠান। এর মধ্যে রয়েছে শুক্রবার বর্ষবিদায়ের দিনে বিভিন্ন সংগঠনের সমবেত পরিবেশনা ও একক গান।

পয়লা বৈশাখের সকাল থেকে শুরু হবে গান, নৃত্য-আবৃত্তিসহ নানা পরিবেশনা। এ ছাড়া শনিবার দুপুরে সাহাব উদ্দিনের বলীখেলা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন উদযাপন পরিষদের নির্বাহী সদস্য ফারুক তাহের।

নগরীর অভয়মিত্র ঘাটে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল বর্ষবরণের আয়োজন করেছেন। শনিবার সকাল থেকে শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টামন্ডলীর সদস্য শিক্ষাবিদ ড. অনুপম সেন এবংমহিবুল হাসান চৌধুরী থাকবেন।

নগরীর ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চবিদ্যালয় প্রাঙ্গণেও পয়লা বৈশাখের দিন সকাল ৮টা থেকে রয়েছে ছোটদের বর্ষবরণ অনুষ্ঠান। শিশুমেলা এ অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে সকাল থেকে বিভিন্ন সংগঠনের সাংস্কৃতিক পরিবেশনা থাকবে। লোকগান পরিবেশন করবেন পাগলা বাবলু ।

এ ছাড়া পতেঙ্গায় নববর্ষ উপলক্ষে শনিবার প্রতিবারের মতো নানা অনুষ্ঠানামালার আয়োজন করেছেন স্থানীয় সাংসদ এম এ লতিফ।

সারাবাংলা/আরডি/এমআই


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর