Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সড়কের তিন কিলোমিটার জুড়ে পথচিত্রে জাতিসত্তার ইতিহাস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২০ ফেব্রুয়ারি ২০২২ ১৭:২৯

নড়াইল: আর্ন্তজাতিক মাতৃভাষা, জাতির জনক বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী স্মরণীয় করে রাখতে নড়াইলে তিন কিলোমিটার সড়কে পথচিত্র অঙ্কণ করা হয়েছে। এই অঙ্কণের মাধ্যমে দিয়ে তুলে ধরা হয়েছে বাঙালি জাতিসত্তার ইতিহাস।

গতকাল শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় জেলা শিল্পকলা একাডেমির দানবীর ফাজেল আহম্মেদ চত্বর থেকে পথচিত্র অঙ্কণের কার্যক্রম শুরু করা হয়। রোববার (২০ ফেব্রুয়ারি) ভোর ৬টায় অঙ্কণের কার্যক্রম শেষ হয় নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠে এসে।

বিজ্ঞাপন

প্রশাসনের পক্ষ থেকে নির্দেশনা থাকায় এ সময়সীমা পর্যন্ত সড়কে কোনো যানবাহন চলাচল করেনি।


পথচিত্রে ৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭১ এর মুক্তিযুদ্ধ, ১৯৭৫ সালের ১৫ আগস্টের বিয়োগান্ত ঘটনা, বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড যেমন- রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, বঙ্গবন্ধু স্যৗাটেলাইট, কর্ণফুলি চ্যানেল, পদ্মাসেতু, মেট্রোরেল, বিভিন্ন বর্ণমালা, স্বাধীনতার বিভিন্ন স্লোগান, গ্রাম বাংলার চিত্র, আল্পনা ইত্যাদি ফুটে উঠেছে।

উদ্যোগ বাস্তবায়নে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ মো. রবিউল ইসলামকে আহ্বায়ক এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুমার কুন্ডু ও সমাজসেবক মো. শাহ আলমকে যুগ্ম আহ্বায়ক করে ১০১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, পথচিত্র বাস্তবায়ন কমিটির আহ্বায়ক সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ মো.রবিউল ইসলামসহ স্থানীয় নেতারা ১১টি স্থান থেকে একযোগে পথচিত্র অঙ্কণের উদ্বোধন করেন।

শিল্পীরা প্রথমে খড়িমাটির আল্পনা আঁকেন তার ওপর রঙ তুলির আঁচড় দেন জেলা প্রশাসনের কর্মকর্তা শহরের বিশিষ্টজনেরা।

বিজ্ঞাপন

২১ উদযাপন পর্ষদের সাধারণ সম্পাদক নাট্যব্যক্তিত্ব কচি খন্দকার বলেন, ‘একুশের আলোর সঙ্গে পথচিত্র অঙ্কণ আরও একটি নতুন মাত্রা যুক্ত হওয়ায় দিবসটির তাৎপর্য গুরুত্ব পেয়েছে।’

পথচিত্র বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ও সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ মো. রবিউল ইসলাম বলেন, ‘পথচিত্র অঙ্কণ সফল করতে জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় সব ধরণের কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। বিশাল এই কর্মযজ্ঞ সফল করতে তিন কিলোমিটার সড়ক ১১টি সেক্টরে ভাগ করা হয়। ৩০০ স্বেচ্ছাসেবক ও চিত্রশিল্পী ১১টি সেক্টরে বিভক্ত হয়ে একযোগে অঙ্কণ কাজ করে।

তিনি বলেন, ‘তিন কিলোমিটার পথচিত্র অঙ্কণে ৪ হাজার লিটার রংয়ের প্রয়োজন হয়। যার মূল্য প্রায় ১৬ লাখ টাকা। রঙয়ের ব্যবস্থা করে দিয়েছেন নড়াইল-২ আসনের সাংসদ মাশরাফি বিন মুর্তজা।’ বাংলাদেশে এ ধরণের পথচিত্র অঙ্কণ এই প্রথম হচ্ছে বলেও দাবি করেন তিনি।

পুলিশ সুপার প্রবীর কুমার রায় বলেন, ‘এই মহতি উদ্যোগ সফল করতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে।’

জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, ‘নড়াইলের মাটি ক্রীড়া, শিল্প, সংস্কৃতির উর্বর মাটি। এখানে ক্ষণজন্মা খ্যাতিমান অনেক মানবের জন্ম। আর্ন্তজাতিক মাতৃভাষা, জাতির জনক বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে স্মরণীয় করে রাখতে নড়াইলে ২১শের আলোক সজ্জাসহ তিন কিলোমিটার সড়কে পথচিত্র অঙ্কণ করা হয়েছে। এটা অবশ্যই প্রশংসনীয় উদ্যোগ।’

সারাবাংলা/এমও

জাতিসত্তার ইতিহাস টপ নিউজ তিন কিলোমিটার নড়াইল পথচিত্র অঙ্কণ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর