Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রাথমিক বিদ্যালয় খুলছে ২ মার্চ

স্টাফ করেসপন্ডেন্ট
২০ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৩১

ফাইল ছবি: সারাবাংলা

ঢাকা: করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির উন্নতি হওয়ায় প্রাথমিক আগামী ২ মার্চ খুলতে যাচ্ছে প্রাথমিক পর্যায়ের সব বিদ্যালয়। সে হিসাবে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে শারীরিক উপস্থিতিতে পাঠদান শুরু হচ্ছে ওই দিন থেকে।

রোববার (২০ ফেব্রুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ কামাল হোসেন প্রজ্ঞাপনে সই করেছেন।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্রমাগতভাবে বেড়ে যাওয়ায় ৩ ফেব্রুয়ারির নির্দেশনা অনুযায়ী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ রাখা হয়েছে। এরই ধারাবাহিকতায় আগামী ১ মার্চ পর্যন্ত সব ধরনের সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনে শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ থাকবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, আগামী ২ মার্চ থেকে দেশের সব প্রাথমিক বিদ্যালয় খোলা ও শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম চালুর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা গেল।

এর আগে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র সারাবাংলাকে জানিয়েছিল, প্রাথমিক বিদ্যালয়গুলো ১ মার্চ থেকে খুলে দেওয়া হবে। ওই দিন থেকেই শ্রেণিকক্ষে সশরীরে পাঠদান শুরুর কথা ছিল। এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদফতরকে নির্দেশনাও দেওয়া হয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে, যেখানে মার্চের প্রথম দিন শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে সবধরনের প্রস্তুতি নিতে বলা হয়।

তবে আগামী ২৮ ফেব্রুয়ারি দিবাগত রাতে শবে মেরাজ থাকায় ১ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে থাকবে ছুটি। সে কারণেই ১ মার্চের এই ছুটি কাটিয়েই ২ মার্চ থেকে খুলবে প্রাথমিক বিদ্যালয়গুলো।

বিজ্ঞাপন

প্রাথমিকের আগেই অবশ্য আগামী মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) থেকে খুলে যাচ্ছে মাধ্যমিক ও উচ্চ পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান। গত ১৭ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, ১২ বছর ও তার চেয়ে বেশি বয়সী সব শিক্ষার্থীর দুই ডোজ ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম ২১ ফেব্রুয়ারির মধ্যেই প্রায় শেষ হয়ে যাবে। তাই ২২ ফেব্রুয়ারি থেকে দুই ডোজ ভ্যাকসিন পাওয়া শিক্ষার্থীরা সশরীরে শ্রেণিকক্ষে পাঠদান অংশ নিতে পারবে

শিক্ষামন্ত্রী সেদিন আরও বলেন, যাদের দুই ডোজ ভ্যাকসিন নেওয়া শেষ হয়নি, তারা দ্বিতীয় ডোজ নেওয়ার আগ পর্যন্ত অনলাইনে ক্লাস করবে। আর প্রাথমিকের শিক্ষার্থীদের ভ্যাকসিন নেওয়ার সুযোগ না থাকায় সংক্রমণ আরও কমলে তাদের জন্য শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। সেক্ষেত্রে মন্ত্রী ১০ দিন থেকে ১৪ দিন সময় চেয়েছিলেন।

সারাবাংলা/টিএস/টিআর

টপ নিউজ প্রাথমিক বিদ্যালয়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর