Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টুয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্স কিনছে ওয়াল্ট ডিজনি


১৪ ডিসেম্বর ২০১৭ ২১:৩৩

ইন্টারন্যাশনাল ডেস্ক

বিখ্যাত এন্টারটেইনমেন্ট কোম্পানি টুয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্সকে ৫২ বিলিয়ন ডলারে কিনে নিচ্ছে ওয়াল্ট ডিজনি। ক্রমবর্ধমান এন্টারটেইনমেন্ট জগতে নেটফিক্স ও অ্যামাজনের সাথে শক্ত প্রতিযোগিতায় নামতেই মিডিয়া মুঘল রপার্ড মারডকের ফক্সকে কিনতে চুক্তি করেছে ডিজনি।

 

ডিজনির প্রধান নির্বাহী বব ইগার ও রুপার্ট মারডক

এ চুক্তির আওতায় রুপার্ডের স্কাই ব্রডকাস্টের ৩৯ ভাগ শেয়ার ও টুয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্স ফিল্ম স্টুডিও কিনে নেবে ওয়াল্ট ডিজনি। এ চুক্তির আওতায় ফক্সের ৫২ দশমিক ৪ বিলিয়ন ডলারের সম্পত্তি ক্রয়ের পাশাপাশি ফক্সের ১৩ দশমিক ৭ বিলিয়ন ডলারের ঋণ পরিশোধের জন্য মোট ৬৬ দশমিক ১ বিলিয়ন ডলারের চুক্তি করে ডিজনি।

৮৬ বছর বয়সী রুপার্ট মার্ডক একজন অস্ট্রেলীয় আমেরিকান। যিনি ২১ বছর বয়সে উত্তরাধিকার সূত্রে একটি সংবাদ পত্রের মালিক হন। সেখান থেকে তিনি বর্তমান বিশ্বের স্যাটেলাইট টেলিভিশন, চলচ্চিত্র, ইন্টারনেট ও অন্যান্য গণমাধ্যমের অন্যতম প্রভাবশালী ব্যক্তি।

এ চুক্তির আওতায় ডিজনি ফক্সের বিভিন্ন গুরুত্বপূর্ণ সম্পত্তির পাশাপাশি বিখ্যাত চলচ্চিত্র অ্যাভাটার ও টেলিভিশন সিরিয়াল দ্য সিম্পসনের স্বত্ত্বও লাভ করবে।

ডিজনি জানিয়েছে, এর মাধ্যমে তারা ফক্সের মালিকানাধীন ভারতের স্টার টিভি নেটওয়ার্ক ও ইউরোপের পে-টিভি চ্যানেল স্কাই চ্যানেলের আন্তর্জাতিক স্যাটেলাইট সম্প্রচার ব্যবস্থা ব্যবহার বিশ্বব্যাপী তাদের কার্যক্রম সম্প্রসারণ করবে।

তবে ডিজনিকে সম্পত্তি হস্তান্তরের আগে ফক্স তার সম্প্রচার নেটওয়ার্ক, নিউজ চ্যানেল ও ফক্স বিজনেসসহ আরো কিছু প্রতিষ্ঠানকে আলাদা করবে।

বিজ্ঞাপন

ডিজনির প্রধান নির্বাহী ৬৬ বছর বয়সী বব ইগার ২০১৯ সালের জুলাইতে অবসরে যাওয়ার ঘোষণা দিলেও সেটা পিছিয়ে ২০২১ করা হয়েছে। আপাতত ফক্সকে একীভুত করার প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত তিনি অবসরে যাচ্চেন না।

এবিসির ‘গুডমর্নিং আমেরিকাকে’ দেওয়া এক সাক্ষাৎকারে ডিজনির প্রধান নির্বাহী জানান, ডিজনির বিশাল পরিসরের সঙ্গে ফক্সকে একত্রিত করার মাধ্যমে বিশ্বব্যাপী দর্শকের কাছে পৌঁছানো সহজ হবে। কিছু দর্শকের তাৎক্ষণিক চাহিদা মাফিক কন্টেন্ট সরবরাহে নতুন যন্ত্রপাতিগুলো সহায়তা করবে।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর