Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘গুজবে কান দেবেন না, ইসলামিক বই রাখা যাবে’

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ ফেব্রুয়ারি ২০২২ ২১:৩৪

চট্টগ্রাম ব্যুরো: হাজারো লেখক-পাঠকের সম্মিলনের মধ্য দিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশন আয়োজিত বইমেলার সূচনা হয়েছে। বইমেলায় ইসলামিক বই রাখা যাবে না- মহলবিশেষের এমন প্রচারণার জবাব দিয়ে মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছেন, গুজবে কান দেবেন না। ইসলামী বই অবশ্যই রাখা যাবে। তবে মৌলবাদী বই, যেসব বই জঙ্গিবাদকে উৎসাহিত করে- এমন বই রাখা যাবে না।

রোববার (২০ ফেব্রুয়ারি) বিকেলে নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম প্রাঙ্গনে বইমেলার উদ্বোধন করেন মেয়র রেজাউল করিম চৌধুরী। বইমেলা আয়োজনে চসিককে সহযোগিতা দিচ্ছে ‘সৃজনশীল প্রকাশনা পরিষদ ও নাগরিক সমাজ’।

উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র রেজাউল বলেন, ‘একটা কথা আমার দৃষ্টিগোচর হয়েছে যে, বিভিন্নভাবে প্রোপাগান্ডা ছড়ানো হচ্ছে একুশের বইমেলার বিরুদ্ধে। বলা হচ্ছে যে, এখানে ইসলাম ধর্মীয় বই রাখা যাবে না। ইসলাম ধর্মীয় বই রাখা যাবে না, এটা কোনোখানে বলা হয়নি। আমরা কোথাও বলিনি যে, ইসলামী বই রাখা যাবে না। অবশ্যই ইসলামী বই রাখা যাবে। কিন্তু আমি দৃঢ়ভাবে বলতে চাই, কোনো মৌলবাদী বই এখানে রাখা যাবে না। জঙ্গিবাদের আশ্রয়দাতা যারা তাদের বই, জঙ্গিবাদকে উৎসাহিত করে এমন বই, যেসব বই পড়ে আমাদের তরুণ প্রজন্ম জঙ্গিবাদে উৎসাহিত হবে, সেসব বই এই মেলাতে রাখা যাবে না।’

গুজবে কান না দেওয়ার আহ্বান জানিয়ে মেয়র বলেন, ‘যারা এসব প্রোপাগান্ডা ছড়াচ্ছে, এরা একাত্তরেও ছিল। এরা আগেও ছিল, এরা এখনও আছে, এদের প্রেতাত্মারা মরে যায়নি। ইসলামী প্রকাশনা অনেকগুলো এখানে রয়েছে। মিথ্যা প্রোপাগান্ডায় কান দেবেন না, গুজবে কান দেবেন না। এরা চায় যে একুশের বইমেলা না হোক, আমাদের আবেগের ওপর আঘাত আসুক। অতীতেও চেয়েছে, বর্তমানেও চায়, ভবিষ্যতেও চাইবে। আমি মুক্তিযুদ্ধের চেতনায় যারা বিশ্বাস করে তাদের আহ্বান করছি, এই বইমেলাকে সাফল্যমণ্ডিত করার জন্য।’

স্বাস্থ্যবিধি মেনে সবাইকে বইমেলায় অংশ নেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘গতবার মহামারি পরিস্থিতির কারণে আমরা বইমেলা করতে পারিনি। এবারও একই কারণে দেরি হয়ে গেছে। তবুও আমরা বইমেলা আয়োজন করতে পেরেছি, আমি পাঠক, লেখক, কবি, শিল্পী, সাহিত্যিক, বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক, প্রগতিশীল চিন্তা-চেতনায় বিশ্বাসী সবাইকে বইমেলায় আসার আহ্বান জানাচ্ছি।’

এর আগে, উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র বলেন, ‘বই মানুষের পরম বন্ধু। বই অতীত, বর্তমান ও ভবিষ্যতের মাঝে তৈরি করে সেতুবন্ধন। বইমেলার আসল উদ্দেশ্য হচ্ছে, বই পড়ার ক্ষেত্রে মানুষকে আগ্রহী করে তোলা। ’

উনিশ দিনব্যাপী এই মেলায় থাকছে নতুন বইয়ের মোড়ক উন্মোচন, পেশাজীবী সমাবেশ, ছড়া উৎসব, চাঁটগা উৎসব, মরমী উৎসব, কবিতা উৎসব, নৃগোষ্ঠী উৎসব, তারুণ্য উৎসব, নারী উৎসব, বির্তক প্রতিযোগিতা। এতে সারাদেশের খ্যাতিমান শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবি, বীর মুক্তিযোদ্ধারা অংশ নেবেন বলে চসিকের পক্ষ থেকে জানানো হয়েছে।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন কাউন্সিলর নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, আবদুস সবুর লিটন, গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, আবদুস সালাম মাসুম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, মুক্তিযোদ্ধা ট্রাষ্টের চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমান, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহম্মদ, সৃজনশীল প্রকাশনা পরিষদের সভাপতি মহিউদ্দিন শাহ আলম নিপু, চসিকের সচিব খালেদ মাহমুদ, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, সাবেক ছাত্রলীগ নেতা মাসুম চৌধুরী।

অনুষ্ঠানে কবি ও সাংবাদিক ওমর কায়সার, রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, সৃজনশীল প্রকাশনা পরিষদের সাধারণ সম্পাদক আলী প্রয়াস এবং চসিকের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

উদ্বোধনের আগ থেকেই স্টলগুলোতে পাঠক-লেখকদের আনাগোনা শুরু হয়। তবে সব স্টলে এখনও বই আসেনি। এবারের মেলায় চট্টগ্রাম ও ঢাকার প্রকাশনা সংস্থাগুলোর জন্য ১২০টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে বলে চসিকের পক্ষ থেকে জানানো হয়েছে।

সারাবাংলা/আরডি/পিটিএম

অনলাইন বইমেলা চসিক টপ নিউজ বইমেলা মেয়র রেজাউল করিম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর