Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নগদ’ দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের যৌথ প্রকাশনার মোড়ক উন্মোচন

সারাবাংলা ডেস্ক
২০ ফেব্রুয়ারি ২০২২ ২৩:৫৩

ঢাকা: মহান ভাষা আন্দোলনের ৭০ বছর পূর্তি উদযাপনে ভাষা আন্দোলনে অসামান্য অবদানের জন্য চট্টগ্রামের ১৯ বরেণ্য ভাষাসৈনিককে শ্রদ্ধা জানানোর উদ্যোগ নিয়েছে ‘নগদ’ দ্য বিজনেস স্ট্যান্ডার্ড। মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘ভাষা আন্দোলনে চট্টগ্রাম’ শীর্ষক বিশেষ এই যৌথ প্রকাশনার মোড়ক উন্মোচন করেছে ‘নগদ’ দ্য বিজনেস স্ট্যান্ডার্ড।

রোববার (২০ ফেব্রুয়ারি) ‘নগদ’র প্রধান কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে বিশেষ এই ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, এমপি।

চট্টগ্রাম অঞ্চলের ১৯ জন ভাষাসৈনিকের না বলা গল্প নিয়ে সাজানো হয়েছে ‘ভাষা আন্দোলনে চট্টগ্রাম’ শীর্ষক যৌথ প্রকাশনাটি। মহান ভাষা আন্দোলনে রাষ্ট্র ভাষা হিসেবে বাংলার মর্যাদা অর্জনের জন্য তাদের সক্রিয় অংশগ্রহণ ও অবদানের গল্প উঠে এসেছে এই প্রকাশনার মাধ্যমে। ভাষা আন্দোলনে ভাষাসৈনিকদের অবদান ও আত্মত্যাগে গুরুত্বপূর্ণ ভূমিকার পাশাপাশি ম্যাগাজিনটি বাংলা ভাষার এবং অমর একুশে ফেব্রয়ারির ইতিহাস সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রকাশনাটিতে চট্টগ্রামের ১৯ জন ভাষাসৈনিকের মধ্যে রয়েছেন, শহিদ সাবের, আহমেদুর রহমান আজমী, এ কে এম এমদাদুল ইসলাম, শ্রী কৃষ্ণ গোপাল সেন, আব্দুস সালাম, এ কে এম রফিক উল্লাহ চৌধুরী, আব্দুল্লাহ আল হারুন, রমেশ শীল, এম এ আজিজ, আবুল কালাম আজাদ, চেমন আরা, মোহাম্মদ সোলায়মান, বিনোদ বিহারী, প্রতিভা মুৎসূদ্দি, শওকত ওসমান, জহুর আহমেদ চৌধুরী, অধ্যাপক আব্দুল ফজল, সায়েদুল হক এবং মাহবুব উল আলম চৌধুরী।

এর আগে, অমর একুশে ফেব্রুয়ারি উদযাপনে এই ১৯টি গল্প ১ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত জাতীয় ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ড প্রিন্ট এবং অনলাইন সংস্করণের মাধ্যমে ব্যাপকভাবে প্রকাশ এবং প্রচার করে। যৌথ এই প্রকাশনাটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের দৈনিক সংবাদপত্রের সঙ্গে দেশজুড়ে পাওয়া যাবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত অভিনেতা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, ‘নগদ’র ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুকসহ বিশিষ্ট ব্যক্তিরা।

সারাবাংলা/পিটিএম

‘নগদ’ দ্য বিজনেস স্ট্যান্ডার্ড মোড়ক উন্মোচন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর