Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চুয়াডাঙ্গায় যথাযোগ্য মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় শহিদ স্মরণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২১ ফেব্রুয়ারি ২০২২ ০৯:১৯

চুয়াডাঙ্গা: যথাযোগ্য মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে চুয়াডাঙ্গায়। প্রথম প্রহরে ভাষা শহিদদের শ্রদ্ধা জানাতে সরকারি কলেজের কেন্দ্রীয় শহিদ মিনারে হাজারও মানুষের ঢল নামে। এ সময় নেপথ্যে বাজছিল অমর একুশের কালজয়ী গান, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি।’

রাত ১২টা ১ মিনিটেই ভাষা শহিদদের প্রতি প্রথম শ্রদ্ধা জানান চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান, এরপর পুলিশ সুপার জাহিদুল ইসলাম, পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন ও মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবু হাসানসহ চুয়াডাঙ্গা প্রেস ক্লাব, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিট, বাংলাদেশ আওয়ামী লীগ চুয়াডাঙ্গা জেলা শাখা, বাংলাদেশ জাতীয়তাবাদী দলসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পমাল্য অর্পণ করে।

এর আগে চুয়াডাঙ্গা প্রেস ক্লাব মিলনায়তনে ক্লাবের সভাপতি সরদার আল-আমিনের সভাপতিত্বে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে ক্লাব সদস্যরা অংশ নেন।

এ দিবসকে কেন্দ্র করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের পক্ষ থেকে বেশ কিছু কর্মসূচি গ্রহণ করা হয়েছে। জেলা শহরের প্রধান প্রধান সড়ক বাংলা বর্ণমালা সম্বলিত ফেস্টুন দ্বারা সাজিয়ে তোলা এবং রাস্তা ও দেয়ালে আলপনা আঁকা হয়। এদিন চুয়াডাঙ্গা সরকারি কলেজের কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন সংগঠন ও ব্যক্তি পর্যায় থেকে শহিদ বেদীতে পুস্পস্তবক অর্পণ করা হয়। সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

সকালে প্রভাত ফেরী, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান, হামদ-নাত ও রচনা প্রতিযোগীতা, শিশুদের কবিতা আবৃত্তি ও চিত্রাংকন প্রতিযোগীতা, ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা এবং আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সারাবাংলা/এএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর