Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রমিত ভাষার ব্যবহার খুব জরুরি: ঢাবি ভিসি

ঢাবি করেসপন্ডেন্ট
২১ ফেব্রুয়ারি ২০২২ ১০:০২

প্রমিত ভাষার ব্যবহার খুবই জরুরি বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামান। তিনি বলেন, নানান ভাষার শব্দ ঢুকে ভাষা তার মৌলিকত্ব হারায়। তাই প্রমিত ভাষার ব্যবহার খুব জরুরি। এর জন্য প্রাতিষ্ঠানিক উদ্যোগ প্রয়োজন।

সোমবার (২১ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এই মন্তব্য করেন।

ঢাবি ভিসি বলেন, আমরা প্রমিত বাংলা ভাষার ব্যবহার করব, এটি যেমন ঠিক, এর পাশাপাশি ভিনদেশি ও আন্তর্জাতিক ভাষা যেন আমরা রক্ষা করতে পারি, সে বিষয়েও যত্নশীল থাকা প্রয়োজন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাতীয়ভাবে মাতৃভাষার ব্যবহার ব্যাপক মাত্রায় বৃদ্ধি পেয়েছে জানিয়ে তিনি বলেন, কিন্তু যেটার অভাব, সেটি হচ্ছে পরিমার্জিত ও পরিশীলিত ভাষার ব্যবহার। আমাদের কিছু প্রতিষ্ঠান আছে, যারা এ বিষয়ে কাজ করে। বিশ্ববিদ্যালয়গুলোর এ বিষয়ে বিশেষ যত্ন থাকা জরুরি।

ঢাবির উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামান বলেন, বিজ্ঞানের নানা শাখায় বর্তমানে বাংলা ভাষায় অধ্যয়নের সুযোগ বৃদ্ধি পেয়েছে। ভাষার সমৃদ্ধি অর্জনের সঙ্গে সঙ্গে সে ভাষা আয়ত্ত করার সক্ষমতাও বৃদ্ধি পায়।

তিনি আরও বলেন, শহিদ দিবস স্মরণ করিয়ে দেয় একটি বিশেষ মূল্যবোধ। সেটি হলো বিলুপ্তপ্রায় ভাষা, সংস্কৃতি ও সভ্যতাকে সংরক্ষণ করা; ক্ষুদ্র জাতিসত্তার ভাষা-সংস্কৃতি সংরক্ষণে উদ্যোগী হওয়া এবং অন্য ভাষার প্রতি শ্রদ্ধাশীল থাকা। মানবিক মূল্যবোধ আমাদের মহান একুশ শিক্ষা দেয়।

সারাবাংলা/এএম

টপ নিউজ ঢাবি ভিসি মোহাম্মদ আখতারুজ্জামান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর