Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মানিকগঞ্জে শহিদ রফিকের গ্রামের বাড়িতে উৎসুক জনতার ভিড়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২১ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৪৭

মানিকগঞ্জ: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দর্শনার্থীদের কাছে মূল আকর্ষণ ছিল ভাষা শহিদ রফিকের গ্রামের বাড়ি মানিকগঞ্জের সিংগাইর উপজেলার রফিক নগরকে ঘিরে। সকালের সূর্য ওঠার আগে থেকেই জেলা, উপজেলার ও বাইরের জেলা থেকে আসা বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের ভিড় পড়ে যায় শহিদ রফিক নগরে।

গ্রামের কাঁচা পাকা রাস্তা পেরিয়ে শহিদ রফিকের বাড়ি আঙ্গিনায় স্থাপিত শহিদ মিনারটি ভরে যায় ফুলে ফুলে। আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি এমন গানে মুখরিত হয়ে ওঠে গোটা রফিক নগর।

সকালে মুক্তিযোদ্ধা সংসদ, রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে ভাষা শহিদ রফিকের গ্রামের বাড়িটি। শহিদ রফিকের বাড়ির পাশেই রয়েছে শহিদ রফিকের নামে গ্রন্থাগার ও জাদুঘর। সেখানেও মানুষের উপচেপড়া ভিড় ছিল দিনভর। জাদুঘরের পাশে রফিক মঞ্চে অনুষ্ঠিত হচ্ছে ৪ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠান।

শহিদ রফিকের ভাতিজা আব্দুর রউফ বলেন, ‘মানিকগঞ্জে ২১ ফেব্রুয়ারির মূল আকর্ষণ থাকে ভাষা শহিদ রফিকের গ্রামের বাড়ি রফিক নগরকে ঘিরে। নিজ জেলার পাশাপাশি বাইরের জেলার দর্শনার্থীরা সকাল থেকেই রফিক নগরে আসেন। ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন শহিদ রফিকের বাড়ির আঙিনায় স্থাপিত শহীদ মিনারে।’ ভাষার মাসে শহিদ রফিক নগরকে ঘিরে উৎসবের আমেজ থাকলেও সারাবছর কেউ খোঁজ রাখে না বলে তার এক ধরনের ক্ষোভ রয়েছে।

এদিকে নানা আয়োজনের মধ্য দিয়ে মানিকগঞ্জ জেলাজুড়ে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। রাত বারোটা থেকেই দিবসটির শুভ সূচনা করা হয়।

রাজনৈতিক সামাজিক মুক্তিযোদ্ধা প্রশাসনিকসহ সর্বস্তরের মানুষ শহরের বিজয় মেলা মাঠে স্থাপিত শহিদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেছেন।

সারাবাংলা/এমও

উৎসুক জনতা টপ নিউজ মানিকগঞ্জ রফিক নগর শহিদ রফিক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর