Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রা মৃত্যুর ঘটনায় মামলা শিগগিরই

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ ফেব্রুয়ারি ২০২২ ১৬:০২

ঢাকা: গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে গত মাসের বিভিন্ন সময়ে ১১টি জেব্রার মৃত্যুর ঘটনায় দায়ীদের বিরুদ্ধে শিগগিরই মামলা হচ্ছে। গাজীপুরের শ্রীপুর থানায় দায়ীদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করার সিদ্ধান্ত নিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। একইসঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের জন্য বিভাগীয় মামলাও দায়ের করা হবে বলে জানিয়েছেন বন, পরিবেশ ও জলবায়ুবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

বিজ্ঞাপন

বুধবার (২৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে এ সংক্রান্ত এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

তদন্ত কমিটির উদ্ধৃতি দিয়ে পরিবেশমন্ত্রী বলেন, ‘ঘাসে অতিরিক্ত নাইট্রেটের প্রভাব ও মিশ্র ব্যাকটেরিয়ার সংক্রমণেই জেব্রাগুলোর মৃত্যু হয়েছে। গত ২ ও ৩ জানুয়ারি যে তিন জেব্রা মারা যায়, তা ধামাচাপা দেওয়া এবং আঘাতজনিত কারণ প্রতিষ্ঠার লক্ষ্যে মৃত তিনটি জেব্রার পেট ধারাল কিছু দিয়ে কাটা হয়েছে। কে বা কারা ওই মৃত তিনটি জেব্রার পেট কেটেছে তা উদঘাটন করার জন্য নিবিড় তদন্তের প্রয়োজন।

তিনি বলেন, ‘কর্তব্যরত ভেটেরিনারি অফিসারের চাহিদা অনুযায়ী ভারপ্রাপ্ত কর্মকর্তা, সাফারি পার্ক মেডিক্যাল বোর্ডের সভা আহ্বান করবেন বলে বিধান থাকার পরও এতগুলো জেব্রার অস্বাভাবিক মৃত্যুর পরও জরুরিভিত্তিতে মেডিক্যাল বোর্ডের সভা আহ্বান করা হয়নি। যা সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের দায়িত্বহীনতার শামিল। কোনো প্রাণীর অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় জিডি করার প্রচলন থাকলেও এক্ষেত্রে থানায় কোনো জিডিও করা হয়নি, যা রহস্যজনক।

তিনি আরও বলেন, ‘মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা পার্ক পরিদর্শনে গেলেও বিষয়টি তাদের অবহিত না করাও জেব্রা মৃত্যুর ঘটনা ধামাচাপা দেওয়ার অংশ। বিষয়টি অস্বাভাবিক, অগ্রহণযোগ্য ও সরকারি কর্মচারী আচরণের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়, যা দায়িত্ব অবহেলার শামিল। তদন্ত কমিটির এসব মতামত বিবেচনায় নিয়ে প্রকৃত দোষীদের চিহ্নিতপূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে ফৌজদারি মামলা ও বিভাগীয় মামলা দায়েরর সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।’

এ বিষয়ে শিগগিরই মামলা করার উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন বন পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও তদন্ত কমিটির আহবায়ক সঞ্জয় কুমার ভৌমিক বলেন, ‘ওই সময়ে যারা দায়িত্ব ছিলেন সকলেই দায়িত্ব অবহেলা করেছেন বলে তদন্ত কমিটির সামনে এসেছে। আমরা আরও অনুসন্ধান করছি যে, এ ঘটনায় আরও কেউ জড়িত রয়েছেন কি না। তিনি বলেন অভিযুক্তদের বিরুদ্ধে শ্রীপুর থানায় মামলার প্রস্তুতি চলছে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, জেব্রা মৃত্যুর ঘটনার কারণ উদ্ঘাটন, দায়-দায়িত্ব নিরূপণ ও ঘটনার পুনরাবৃত্তি রোধে সুপারিশ দেওয়ার জন্য পরিবেশ, বন পরিবর্তন জলবায়ু মন্ত্রণালয় গত ২৬ জানুয়ারি পাঁচ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করে। কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য বলা হয়। কমিটি গত ৩০ জানুয়ারি ঘটনাস্থল সরেজমিন পরিদর্শন করে সুষ্ঠু তদন্তের স্বার্থে পরবর্তীতে কমিটিতে আরও দুজন বিশেষজ্ঞ সদস্য এবং যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জেলা প্রশাসক, গাজীপুরের প্রতিনিধি হিসেবে একজন অতিরিক্ত জেলা প্রশাসককে কো-অপ্ট করা হয়।

তাছাড়া পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অনুরোধের পরিপ্রেক্ষিতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে গঠিত তদন্ত কমিটিকে কাজের সহায়তা এবং চিকিৎসা সংক্রান্ত বিষয়ে পরামর্শ প্রদানের জন্য তিন কর্মকর্তাকে মনোনয়ন দেওয়া হয়। আর আট সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি এবং তিন সদস্য বিশিষ্ট সহায়ক প্রতিনিধিদের সমন্বয়ে ৯ ফেব্রুয়ারি ১২ ফেব্রুয়ারি সরেজমিন তদন্তপূর্বক সংশ্লিষ্ট ব্যক্তিদের সাক্ষ্যগ্রহণ করা হয়। সর্বশেষ ১৯ ফেব্রুয়ারি কমিটির সভা ঢাকায় অনুষ্ঠিত হয়।

তদন্ত কমিটির আবেদনের পরিপ্রেক্ষিতে তদন্ত প্রতিবেদন দাখিলের মেয়াদ আরও বাড়ানো হয়। সার্বিক তদন্ত শেষে ২০ ফেব্রুয়ারি নির্ধারিত সময়ের মধ্যেই তদন্ত কমিটি তদন্ত প্রতিবেদন দাখিল করে। প্রতিবেদনে সাফারি পার্কে করণীয় বিষয়ে তদন্ত কমিটির সুপারিশকৃত ১১টি স্বল্পমেয়াদী, চারটি মধ্য-মেয়াদী এবং নয়টি দীর্ঘ মেয়াদি সুপারিশ পর্যায়ক্রমে বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।

সারাবাংলা/জেআর/পিটিএম

জেব্রা মৃত্যু টপ নিউজ বঙ্গবন্ধু সাফারি পার্ক মামলা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর