Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডি-৮ রাষ্ট্রগুলোর বাণিজ্য বাড়াতে পিটিএ বাস্তবায়নে জোর

সিনিয়র করেসপন্ডেন্ট
২৩ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৪৫

ঢাকা: ডি-৮ জোটভুক্ত দেশগুলোর একটি শক্তিশালী অর্থনৈতিক জোট হিসেবে অভ্যুদয়ের যথেষ্ট সম্ভাবনা রয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে এই জোটের সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে বাণিজ্য বাড়াতে অগ্রাধিকার বাণিজ্য চুক্তি (পিটিএ) বাস্তবায়নের প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেছেন তিনি।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) সকালে ডি-৮ মহাসচিব ইসিয়াকা আব্দুল কাদির ইমাম প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন।

বৈঠকে ইসিয়াকা আব্দুল কাদির ইমামও সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে বাণিজ্য বাড়াতে পিটিএ বাস্তবায়নের প্রয়োজনীয়তার কথা পুনরুল্লেখ করেন।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী ও ডি-৮ মহাসচিব বৈঠকে ডি-৮ভুক্ত দেশগুলোর ব্যবসা, অর্থনীতি, বাণিজ্য, পরিবহন, কৃষি, পর্যটন, শিক্ষা ও জ্বালানির মতো বিভিন্ন খাতের সম্ভাবনা কাজে লাগানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন।

ডি-৮ মহাসচিব বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। আইসিটি খাতে বাংলাদেশের যে অগ্রগতি হয়েছে, তারও ভূয়সী প্রশংসা করেন তিনি।

দেশের গবেষকরা খরা ও লবণাক্ততাসহিষ্ণু ধান উদ্ভাবন করেছে— এ তথ্য জানিয়ে শেখ হাসিনা ডি-৮ মহাসচিবকে বাংলাদেশের কৃষি খাতের অন্যান্য সাফল্য সম্পর্কে অবহিত করেন।

তিনি আরও বলেন, বাংলাদেশ কৃষি খাতে ডি-৮ দেশগুলোর সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডি-৮ মহাসচিবের দায়িত্ব গ্রহণের জন্য ইসিয়াকা আব্দুল কাদির ইমামকে ধন্যবাদ জানান।

এ সময় তিনি আগামী দিনগুলোতে বাংলাদেশের সভাপতিত্বে ডি-৮-এর গুরুত্বপূর্ণ আয়োজনগুলো পরিচালনায় বাংলাদেশের পূর্ণ প্রতিশ্রুতির কথা পুনরুল্লেখ করেন।

প্রধানমন্ত্রী ২০২১ সালের এপ্রিল মাসে বৈশ্বিক মহামারির মধ্যে ঢাকায় ভার্চুয়ালি দশম ডি-৮ সম্মেলনটি সফলভাবে সম্পন্ন হওয়ায় সন্তোষ প্রকাশ করেন।

এ সময় অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনআর/টিআর

ডি-৮ ডি-৮ মহাসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর