Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জলবায়ু বাস্তুচ্যুতি রোধে উদ্যোগ বাস্তবায়নের আহ্বান বাংলাদেশের

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ ফেব্রুয়ারি ২০২২ ১৭:১০

ঢাকা: জলবায়ু পরিবর্তনের কারণে বাস্তুচ্যুতি রোধের জন্য প্যারিস চুক্তি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও সেন্দাই ফ্রেমওয়ার্কের পূর্ণ বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

বাংলাদেশকে চরম জলবায়ু ঝুঁকিতে থাকা একটি দেশ হিসেবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বৈশ্বিক কার্যক্রম ত্বরান্বিত না করলে বিপুলসংখ্যক মানুষ বাস্তুচ্যুত হবে এবং অভিবাসী হিসেবে স্থানান্তরিত হবে। জলবায়ু পরিবর্তনের কারণে অভিবাসী হওয়া মানুষের জন্য ন্যায় বিচার নিশ্চয়তার ওপর গুরুত্বারোপ করে তিনি জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলোকে প্রয়োজনীয় অর্থ ও প্রযুক্তি সহযোগিতা দেওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বাংলাদেশ স্থায়ী মিশন, জেনেভা আয়োজিত ‘জলবায়ু পরিবর্তন, অভিবাসন ও বাস্তুচ্যুতি নেক্সাস’ শীর্ষক ওয়েবিনারে দেওয়া বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) আওতায় অনুষ্ঠিত এই আলোচনায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী ঢাকা থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন। ওয়েবিনারে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে বিপুলসংখ্যক মানুষের বাস্তুচ্যুতিসহ জলবায়ু পরিবর্তনের অন্যান্য অভিঘাত মোকাবিলায় ক্ষতিগ্রস্ত দেশগুলোর সক্ষমতা বাড়াতে সম্ভাব্য করণীয় তুলে ধরা হয়।

বর্তমানে বাংলাদেশ দ্বিতীয় মেয়াদে জলবায়ু ঝুঁকিতে থাকা ৫৫টি দেশের এ ফোরামের সভাপতিত্ব করছে। সভাপতি দেশের প্রতিনিধি হিসেবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকারের নেওয়া বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, জলবায়ু পরিবর্তনের অতি ঝুঁকিতে থাকা দেশগুলোর জন্য অভিবাসন একটি অভিযোজন মাধ্যম। প্রধান নিঃসরণকারী দেশগুলোকে জরুরিভিত্তিতে প্রশমন লক্ষ্যমাত্রা অর্জনের আহ্বানও জানান তিনি।

অন্যান্যের মধ্যে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মহাপরিচালক অ্যান্তোনিও ভিটোরিনো, জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডি, ফ্রান্স, মিশর, জার্মানি ও ঘানার রাষ্ট্রদূত এবং অন্যান্য অংশীজনদের প্রতিনিধিরা আলোচনায় অংশ নেন।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মহাপরিচালক তার বক্তব্যে বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বলিষ্ঠ পদক্ষেপ ছাড়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয়। জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক আলোচনায়, বিশেষ করে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় ২৭তম কন্ফারেন্স অব পার্টিজে, জলবায়ু পরিবর্তনজনিত বাস্তুচ্যুতি ও অভিবাসন বিষয়টি অন্তর্ভুক্ত করার ওপর তিনি জোর দেন।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত মানুষের সুরক্ষা ও তাদের জন্য মানবিক সহায়তার ওপর গুরুত্বারোপ করেন। অন্যান্য বক্তারা জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলোর সহনশীলতা বাড়ানোসহ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অন্যান্য পদক্ষেপ নেওয়ার ওপর জোর দেন।

জেনেভায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মো. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত ওয়েবিনারে বিভিন্ন দেশের কূটনীতিক ছাড়াও আন্তর্জাতিক সংস্থা, গণমাধ্যম ও সুশীল সমাজের প্রতিনিধিরা বিশ্বের নানা প্রান্ত থেকে যোগ দেন।

সারাবাংলা/টিএস/টিআর

ক্লাইমেট ভালনারেবল ফোরাম জলবায়ু বাস্তুচ্যুতি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সিভিএফ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর