Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাকরি পাওয়া পর্যন্ত নিবন্ধন সনদের মেয়াদ থাকছে: হাইকোর্ট


১৪ ডিসেম্বর ২০১৭ ২১:৫৮

স্টাফ করেসপন্ডেন্ট
ঢাকা: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের নিয়োগ না দেওয়া পর্যন্ত সনদের মেয়াদ থাকবে বলে জানিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ সাতদফা নির্দেশনা দিয়ে এ রায় দেন।

সাতদফা নির্দেশনায় বলা হয়, (১) নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের সনদ দিতে হবে। নিয়োগ না হওয়া পর্যন্ত সনদ বহাল থাকবে।
(২) রায়ের কপি পাওয়ার পর থেকে ৯০ দিনের মধ্যে উত্তীর্ণদের নিয়ে তালিকা করে এনটিআরসিএ’র ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।
(৩) একটি জাতীয় মেধা তালিকা করতে হবে। বিভাগ, জেলা, উপজেলা বা জাতীয় তালিকা নামে কোনো তালিকা করা যাবে না।
(৪) এনটিআরসিএ প্রতিবছর মেধা তালিকা হালনাগাদ করবে।
(৫) সম্মিলিত মেধা তালিকা অনুযায়ী রিট আবেদনকারী এবং অন্যান্য আবেদনকারীদের নামে সনদ জারি করবে।
(৬) নিয়োগের উদ্দেশ্যে এনটিআরসিএ কোনো শিক্ষা প্রতিষ্ঠান বরাবর যদি কোনো সুপারিশ করে তবে কপি পাওয়ার ৬০ দিনের মধ্যে তা বাস্তবায়ন করতে হবে। অন্যথায় ওই শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার জন্য গঠিত ব্যবস্থাপনা কমিটি বা গভর্নিং কমিটি বাতিল করবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড। এবং
(৭) বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চাকরিতে প্রবেশের বয়সসীমা নির্ধারণ করতে শিগগিরই পদক্ষেপ নেবে সরকার।

বিজ্ঞাপন

দেশের বিভিন্ন জেলার নিবন্ধন সনদধারী কয়েক হাজার ব্যক্তির করা একশো ৬৭টি রিট আবেদন নিষ্পত্তি করে এ রায় দিয়েছেন।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, ড. শাহদীন মালিক, ব্যারিষ্টার এবিএম আলতাফ হোসেন, অ্যাডভোকেট হুমায়ুন কবির, অ্যাডভোকেট ইশরাত জাহান ও মো. সাহাবুদ্দিন খান লার্জ।এনটিআরসিএ’র পক্ষে ছিলেন ব্যারিস্টার কাজী মাইনুল হাসান।

বিজ্ঞাপন

পরে আইনজীবী সাহাবুদ্দিন খান এ রায়ে সন্তোষ প্রকাশ করে সারাবাংলাকে বলেন, এটি একটি যুগান্তকারী রায়। এ রায়ের মাধ্যমে হাজার শিক্ষক নিবন্ধনধারীদের কষ্ট লাগব হবে।

গত ২৮ মে হাইকোর্ট বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রথম থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের মেধাতালিকা প্রস্তুত ও প্রকাশের নির্দেশ দেন।

একইসঙ্গে এ সময়ের মধ্যে সারাদেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকের শূণ্য পদের তালিকা চাওয়া হয়। এ নির্দেশনার পাশাপাশি রুল জারি করেন আদালত। এরই ধারাবাহিকতায় আরো কয়েক হাজার ব্যক্তি একাধিক রিট আবেদন করেন। আদালত রুল জারি করেন।

আদালতের নির্দেশনা অনুযায়ী গত ৩০ জুলাই বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষ (এনটিআরসি) আদালতে একটি প্রতিবেদন দিয়ে জানায় যে, পদ ও বিষয় ভিত্তিক ২২ হাজার ৫শ ৬৭ টি পদ শুন্য রয়েছে। এ অবস্থায় রুলের ওপর শুনানি শেষে বৃহস্পতিবার রায় দেন আদালত।

সারাবাংলা/এজেডকে/টিএম/জেডএফ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর