Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংক্রমণ কমলেও বেড়েছে করোনায় মৃত্যুর সংখ্যা


২৫ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৪৬

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ আগের দিনের তুলনায় কমেছে। তবে মৃত্যুর সংখ্যা বেড়েছে। এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার পাঁচ দশমিক ৪৮ শতাংশ। স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৪০৬ জন এবং মারা গেছেন ১১ জন।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ১১ জন। আগের দিন এই সংখ্যা ছিল ১০ জন।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা
স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৫টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৮টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৬০টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ২৫ হাজার ৭০২টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের নমুনাসহ এদিন মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৫ হাজার ৬৬৭টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩৩ লাখ ৩৬ হাজার ৮৮৬টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৯ লাখ ৩৩ হাজার ০৪৩টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৪ লাখ ০৩ হাজার ৮৪৩টি।

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে
আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যান ১০ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ১১ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৯ হাজার ১৬ জন। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ১১ জনের মধ্যে ৫ জন পুরুষ, বাকি ৬ জন নারী।

পাঁচ বিভাগে মৃত্যু
গত ২৪ ঘণ্টায় যে ১০ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের ঢাকায় ১ জন, রাজশাহী ১ জন, খুলনায় ১ জন, চট্টগ্রামে ৪ জন, বরিশাল ও সিলেটে ২ জন করে মারা গেছে। দেশের বাকি দুই বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু নেই।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান
গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে ৮১ থেকে ৯০ বছর বয়সী ৩ জন। এছাড়া ৭১ থেকে ৮০ বছর বয়সী তিন জন এবং ০ থেকে ১০ বছর বয়সীদের মধ্যে এক জন, ২১ থেকে ৩০ বছর বয়সীদের ১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সীদের ১ জন ও ৬১ থেকে ৭০ বছর বয়সীদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

সারাবাংলা/এমও


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর