Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কালাশনিকভ রাইফেল হাতে রণক্ষেত্রে ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০২২ ২০:০৪

ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াই করতে স্বয়ং রণক্ষেত্রে অবতীর্ণ হয়েছে। শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) তার দেশে রাশিয়ার সামরিক অভিযানের দ্বিতীয় দিনে কালাশনিকভ রাইফেল হাতে একদল সেনার সঙ্গে সম্মুখযুদ্ধে দেখা যায় পোরোশেঙ্কোকে। গণমাধ্যমে তিনি জানিয়েছেন, রুশ সেনারা কিয়েভের দখল নিতে চাইলে অস্ত্র হাতে রাস্তায় তাদের বিরুদ্ধে লড়তে চান তিনি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি ক্ষোভ ব্যক্ত করে সিএনএন’কে তিনি বলেন, পুতিনের মস্তিষ্ক বিকৃত হয়ে গেছে। তিনি আমাদের হত্যা করতে এসেছেন।

বিজ্ঞাপন

ইউক্রেনের সাবেক এই প্রেসিডেন্ট জানান, খুব অল্প অস্ত্র নিয়ে রণক্ষেত্রে উপস্থিত হয়েছেন তিনি। তার সঙ্গে কামান, ট্যাংকের মতো ভারী অস্ত্র নেই। সঙ্গে কেবল রয়েছে কিছু মেশিনগান ও অন্যান্য হালকা অস্ত্র। আর কিছু সঙ্গী। তবে তিনি বলেন, যুদ্ধে যোগ দিতে শত শত মানুষ সারিবদ্ধ হয়ে প্রতিরোধ কেন্দ্রগুলোতে উপস্থিতি হচ্ছে।

তিনি বলেন, আমরা ইতিমধ্যে ১৩০ জনের বেশি ইউক্রেনীয় সেনাকে হারিয়েছে। এছাড়া আরও ৮০০ জনের বেশি আহত হয়েছেন। এটি গতকালের তথ্য।

রাশিয়ার আগ্রাসনে ইউক্রেন মাথা নত করবে না উল্লেখ করে তিনি বলেন, আমি শুধু ঘোষণা করতে চাই, ইউক্রেনকে দমন করতে পারবেন না পুতিন। আমরা ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে যোগ দেবই।

পেত্রো পরোশেঙ্কো ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত ইউক্রেনের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। ২০১৪ সালে রাজনৈতিক অভ্যুত্থানের মাধ্যমে তৎকালীন রুশ সমর্থিত প্রেসিডেন্টকে সরিয়ে ক্ষমতায় এসেছিলেন পোরোশেঙ্কো। ২০১৯ সালের নির্বাচনে পোরোশেঙ্কো হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন ভলদোমির জেলেনস্কি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, অ্যাসল্ট রাইফেল (এ কে ফরটি সেভেন) উদ্ভাবক মিখাইল কালাশনিকভ। তিনি সোভিয়েত রাশিয়ান সেনা কর্মকর্তা। কালাশনিকভের ডিজাইন করা অটোমেটিক রাইফেল বিশ্বে বহুল ব্যবহৃত একটি আগ্নেয়াস্ত্র।

সারাবাংলা/আইই

কালাশনিকভ রাইফেল টপ নিউজ পেত্রো পোরোশেঙ্কো

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর