Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হল কমিটি নিয়ে অনিয়মের অভিযোগ ছাত্রদলের শীর্ষ নেতাদের বিরুদ্ধে

ঢাবি করেসপন্ডেন্ট
২৫ ফেব্রুয়ারি ২০২২ ২২:৪১

নিজেদের পছন্দের প্রার্থীকে নেতৃত্বে আনতে অনিয়মের আশ্রয় নিয়ে কমিটি ঘোষণা  করার অভিযোগ উঠেছে জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার শীর্ষ নেতাদের বিরুদ্ধে। ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সলিমুল্লাহ মুসলিম হলের কমিটি গঠন নিয়ে ওই হলের শীর্ষ পদপ্রত্যাশী কয়েকজনকে ভোট প্রক্রিয়ায় অংশ নিতে না দিয়ে রুম থেকে বের করে দেওয়ার অভিযোগও আছে তাদের বিরুদ্ধে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল (এসএম হল) শাখা ছাত্রদলের কমিটি ঘোষণা করে জাতীয়তাবাদী ছাত্রদল।

বিজ্ঞাপন

অভিযোগ আছে— ছাত্রদলের কেন্দ্রীয় ও ঢাবি শাখার শীর্ষ নেতারা নিজেদের পছন্দের প্রার্থীকে নেতা বানানোর জন্য দীর্ঘদিন ধরে আটকে রাখে সলিমুল্লাহ হল শাখা ছাত্রদলের কমিটি। বিশ্ববিদ্যালয়ের অন্য হল ইউনিটিগুলোর কমিটি গঠন করে ২০২০ সালের মার্চ মাসে। তবে সে সময় সলিমুল্লাহ মুসলিম হলের কমিটি গঠন করেনি ছাত্রদল। অন্য হলগুলোর কমিটি গঠনের প্রায় দুই বছর পরে এস এম হলের কমিটি গঠন করল সংগঠনটি।

সলিমুল্লাহ মুসলিম হল শাখা ছাত্রদলের সভাপতি পদপ্রার্থী এবং ছাত্রদলের প্যানেল থেকে ওই হলে ভিপি পদে নির্বাচন করা নাহিদুজ্জামান শিপন সারাবাংলাকে বলেন, গত হল সংসদ নির্বাচনে হলের ভিপি প্রার্থী ছিলাম। বিভিন্ন সময়ে আন্দোলন সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দিয়েছি। কিন্তু আমাকে কমিটি থেকে বাদ দেওয়ার জন্য শীর্ষ নেতারা হঠাৎ করে একটি অবৈধ ভোট প্রক্রিয়া সবার ওপর চাপিয়ে দেয়। শীর্ষ নেতারা যদি আমাকে যোগ্য মনে না করেন, তবে অন্য আরও কয়েকজন যোগ্য প্রার্থী ছিল। তাদেরও নেতা বানানো হয়নি। এটি তারা গায়ের জোরে করেছে।

বিজ্ঞাপন

উপজেলা কমিটির সমমান হল কমিটি গঠন করার ক্ষেত্রে কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের ভোট প্রক্রিয়ায় অংশ নেওয়াকে ‘নজিরবিহীন’ অভিহিত করে শিপন বলেন, এই কমিটি গঠন করতে গিয়ে কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব, সদস্য সচিব আমানউল্লাহ আমান নিজেরাও ভোটে অংশ নিয়েছেন। অথচ উপজেলা মর্যাদার ইউনিটে নেতা বানাতে কেন্দ্রীয় শীর্ষ নেতা ও বিশ্ববিদ্যালয় নেতাদের ভোট দেওয়ার নজির নেই। তারপরও যোগ্য প্রার্থীকে বাদ দিয়ে পছন্দের প্রার্থীকে নেতা বানাতে এই ভোটা প্রক্রিয়ায় অংশ নেয় তারা।

এদিকে, সদ্য ঘোষিত সলিমুল্লাহ মুসলিম হল শাখা ছাত্রদলের কমিটিতে সাধারণ সম্পাদক পদপ্রাপ্ত তরিকুল ইসলামের বিরুদ্ধে ছাত্রলীগের হয়ে ছাত্রদলকর্মীকে পেটানোর অভিযোগও করেছেন পদপ্রত্যাশায় থাকা অন্যরা।

সার্বিক বিষয়ে জানতে ছাত্রদলের  কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব, সদস্য সচিব আমানউল্লাহ আমানের সঙ্গে দফায় দফায় যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাদের সাড়া পাওয়া যায়নি।

সারাবাংলা/আরআইআর/টিআর

এস এম হল ছাত্রদল ছাত্রদলের কমিটি সলিমুল্লাহ মুসলিম হল

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর