Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুদ্ধ গড়াতে পারে আলোচনায়

আন্তর্জাতিক ডেস্ক
২৬ ফেব্রুয়ারি ২০২২ ০৯:১১

ছবি: রয়টার্স

চলমান যুদ্ধ থামাতে উন্মুক্ত আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে রাশিয়া ও ইউক্রেনের সরকার। একইসঙ্গে রাজধানী কিয়েভ’র দিকে অগ্রসরমান রুশ সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সরকার। খবর রয়টার্স।

আগামী কয়েক ঘণ্টার মধ্যে আলোচনায় বসার জন্য সময় ও স্থান নির্ধারণ করতে পরামর্শ করবে রাশিয়া ও ইউক্রেন। গতকাল শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) দেশ দুটি এই ইঙ্গিত দেয়।

বিজ্ঞাপন

ইউক্রেনের ভলদোমির জেলেনস্কির মুখপাত্র সের্গেই নাইকিফোরভ সামাজিক যোগাযোগমাধ্যমে বলেন, ‘আক্রমণ শুরু হওয়ার পর থেকে এই প্রথম কূটনীতির জন্য আশার ঝলক দেখা গেল।’

এক ফেসবুকে পোস্টে নাইকিফোরভ বলেন, ‘ইউক্রেন যুদ্ধবিরতি এবং শান্তির বিষয়ে কথা বলতে প্রস্তুত ছিল এবং থাকবে। আমরা রাশিয়ার প্রেসিডেন্টের প্রস্তাবে সম্মত হয়েছি।’

রুশ মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, বেলারুশের রাজধানী মিনস্কে আলোচনায় বসার জন্য প্রস্তাব দিয়েছিল রাশিয়া। তবে একটি নিরপেক্ষ দেশে আলোচনায় বসার জন্য প্রস্তাব করেছিল ইউক্রেন। এজন্য তারা স্থান হিসেবে পোল্যান্ডের রাজধানী ওয়ারশ’র নাম প্রস্তাব করে। এ কারণে দুই দেশের মধ্যে কিছুক্ষণ যোগাযোগ বন্ধ থাকে।

তবে আলোচনায় বসার জন্য শর্ত দিয়েছে রাশিয়া। দেশটি বলেছে, তারা বৈঠকে বসতে রাজি। এক্ষেত্রে ইউক্রেনের সব সশস্ত্রবাহিনীকে আত্মসমর্পণ করতে হবে।

সারাবাংলা/এনএস

ইউক্রেন রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর