Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিডিআর বিদ্রোহের মধ্য দিয়ে অদৃশ্য শক্তি প্রতিষ্ঠিত হয়েছে: ফখরুল

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৫২

ঢাকা: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘বিডিআর বিদ্রোহের মধ্য দিয়ে একটা শক্তি প্রতিষ্ঠিত হয়েছে, সেটা হচ্ছে অদৃশ্য শক্তি।’

শনিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির উদ্দ্যোগে ২৫ ও ২৬ ফেব্রুয়ারি ২০০৯ সালের পিলখানায় নারকীয় হত্যাকাণ্ডে নিহতদের স্মরণে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে পিলখানার নারকীয় হত্যাকাণ্ডে ৫৬ জন সেনা কর্মকর্তা নিহত হয়েছেন। এই প্রতিষ্ঠানকে ধ্বংস করার জন্য গভীর যড়যন্ত্র করা হয়েছিল।

তিনি বলেন, হত্যাকাণ্ডের মধ্যদিয়ে দেশের সবচেয়ে ক্ষতি হয়েছে নিরাপত্তা ব্যবস্থায়। দেশের নিরাপত্তা ব্যবস্থা ভেঙে ফেলা হয়েছে।

তিনি আরও বলেন, সেই যড়যন্ত্রের ফলে আমরা এখন সীমান্তে কোনো জবাব দিতে পারি না। আমাদের জনগণ অন্যায়-অত্যাচারের শিকার হয়।

বিডিআরের নাম পরিবর্তনের কথা উল্লেখ করে তিনি বলেন, ওই ঘটনার পরে একটা মৌলিক পরিবর্তন আনা হয়েছে। সেটা হচ্ছে নাম পরিবর্তন। বিডিআর ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। যে প্রতিষ্ঠানের পোশাক, কোড অব কন্ডাক্ট পরিবর্তন করা হয়েছে। এখন সীমান্তে যৌথ কমান্ডো পরিচালিত হয়। এই বিডিআর বিদ্রোহের মধ্যে একটা সত্যি প্রতিষ্ঠান হয়েছে, সেটা হচ্ছে অদৃশ্য শক্তি।

বিএনপি মহাসচিব বলেন, তারা বাংলাদেশকে দুর্বল করে রাখার জন্য কলাকৌশল করে আসছে। আজকে বাংলাদেশের সকল প্রতিষ্ঠান ধ্বংসের মুখে। এরা বাংলাদেশের গঠনতন্ত্র, নিরাপত্তা, নির্বাচন, বিচার ব্যবস্থাকে ধ্বংস করেছে। প্রত্যাশা একটায়, বাংলাদেশ একটা পরনির্ভরশীল হিসাবে মাথা তুলতে না পারে। বিডিআর বিদ্রোহের দুইটা প্রতিবেদন দেওয়া হলেও একটা জণগণের কাছে প্রকাশ করা হয়নি। ১৩ বছর ধরে আমরা সেদিনের বিষয়টি জানতে পারছি না।

বিজ্ঞাপন

‘বিডিআর বিদ্রোহের সময় সেনাবাহিনীকে পাঠানো হয়নি। প্রধানমন্ত্রী হিসাবে সেনাবাহিনীকে পাঠানো উচিত ছিল। সেটা না করে বিদ্রোহীদের সঙ্গে বসে আলাপ-আলোচনা করেছেন। যার ফলে আজকে স্বাধীনতা সার্বভৌম সবকিছু বিপন্ন হয়েছে। আমাদের ভোটের, বাঁচার, কথা বলার, নিরাপদ চলার অধিকার কেড়ে নিয়েছে। আমাদের আজকে বিশ্বের কাছে লজ্জিত হতে হচ্ছে। আমাদের সকলকে ঐক্যবদ্ধ হয়ে ফ্যাসিবাদি সরকারে বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, ২০০৯ সালে যত সামরিক কমকর্তা নিহত হয়েছে, মুক্তিযোদ্ধার সময়ও এতো নিহত হয়নি। দুর্ভাগ্য ওই সময় অনেক সামরিক কর্মকর্তাকে হারিয়েছে। আমরা দুর্বল হয়ে গেছি। বাস্তব ক্ষেত্রে বিডিআর এখনো দুর্বল।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আসলে আমরা যা বলতে চাই তা বলতে পারি না। আমাদের মধ্যে যে কথা রয়েছে তা প্রকাশ করতে পারি না। সত্য কথা বলতে পারছি না।

ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, পিলখানা হত্যাকাণ্ডের ১৩ বছর পার হয়েছে। এই ধরনের হত্যাকাণ্ডের পরিকল্পনা দেশের কোথাও অনুষ্ঠিত হয়নি। সাবেক সৈনিকদের লাশগুলো ড্রেনে ফেলে দিয়ে অসম্মান করা হয়েছে। সেই লাশগুলো বুড়িগঙ্গা নদীতে পাওয়া গেছে। ১৩ বছর ধরে সেই অসম্মান আজও বহন করছে দেশ।

আলোচনায় সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, বাবু গয়েশ্বর চন্দ্র রায়, জাতীয়তাবাদী তাতী দলের আহ্বায়ক আবুল কালাম আজাদ, আমিরুল খান, জাহাঙ্গীর আলম ও ফারুক প্রমুখ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এআই/এএম

টপ নিউজ বিডিআর বিদ্রোহ মির্জা ফখরুল

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর