Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জতিসংঘের প্রস্তাবে রাশিয়ার ভেটো, চুপ ভারত-চীন

আন্তর্জাতিক ডেস্ক
২৬ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৩১

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ, ফাইল ছবি

ইউক্রেনে চলমান রুশ হামলা ঠেকাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক খসড়া প্রস্তাবে ভেটো ক্ষমতা প্রয়োগ করেছে রাশিয়া। আর ভোট দেওয়া থেকে বিরত থেকেছে চীনসহ ৩টি দেশ।

গতকাল শুক্রবার (২৫ ফ্রেব্রুয়ারি) উত্থাপিত এই খসড়া প্রস্তাবে ইউক্রেনে চালান রুশ আগ্রাসনের কড়া ভাষায় নিন্দা করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র ও আলবেনিয়া যৌথভাবে এই প্রস্তাবটি উত্থাপন করে।

নিরাপত্তা পরিষদের ১৫ দেশের মধ্যে ১১টি দেশ এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল। আর ভোট দানে বিরত ছিল ৩টি দেশ। দেশগুলো হলো- চীন, ভারত ও সংযুক্ত আরব আমিরাত।

আরও পড়ুন: পুতিন-ল্যাভরভের ওপর নিষেধাজ্ঞার ঘোষণা যুক্তরাষ্ট্রের

নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসাবে মস্কোর ভেটো ক্ষমতার কারণে এই প্রস্তাবটিও ব্যর্থ হয়েছে। তবে শুক্রবার এই খসড়া প্রস্তাব পাস না হওয়াকে নিজেদের বিজয় হিসেবে দেখছে পশ্চিমা দেশগুলো। পশ্চিমারা মনে করছে, এর মাধ্যমে রাশিয়ার আন্তর্জাতিক বিচ্ছিন্নতা প্রকাশ হয়ে পড়েছে।

আরও পড়ুন: যুদ্ধ গড়াতে পারে আলোচনায়

ভোটাভুটির পর এর প্রতিক্রিয়ায় জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, ‘আমাকে একটি বিষয় পরিষ্কার করতে দিন- রাশিয়া, আপনি এই রেজোলিউশনে ভেটো দিতে পারেন, কিন্তু আপনি আমাদের কণ্ঠে ভেটো দিতে পারবেন না, আপনি সত্যকে ভেটো দিতে পারবেন না, আপনি আমাদের নীতিতে ভেটো দিতে পারবেন না, আপনি ইউক্রেনের জনগণকে ভেটো করতে পারবেন না।’

সারাবাংলা/এনএস

ইউক্রেন জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) টপ নিউজ রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর