Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পূজায় নতুন বছরকে স্বাগত জানাবেন সনাতন ধর্মাবলম্বীরা


১৩ এপ্রিল ২০১৮ ১৪:৩৪

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: রাত পোহালে চৈত্র সংক্রান্তি পূজা। বাংলা পঞ্জিকা অনুসারে তার পরদিন সনাতন ধর্মাবলম্বীদের পহেলা বৈশাখ। পূজা আর দেবতাভক্তির মাধ্যমে দিনটিকে বরণ করবেন সনাতনীরা। ঢাক-কাঁসার তালে তালে পহেলা বৈশাখ উদযাপনে তাই প্রস্তুতি চলছে পুরান ঢাকার শাঁখারীবাজারে।

শুক্রবার পুরান ঢাকার শাখারীবাজের সংলগ্ন নতুন বছর বরণ উপলক্ষে আজরা পূজা এবং আগামীকাল চৈত্র সংকান্ত্র পূজার আয়োজন করেছে পূজামণ্ডপগুলোয়।

এদিকে পহেলা বৈশাখকে ঘিরে ব্যস্ত সময় পার করছেন শাঁখরীবাজারের দোকানদারা। ব্যবসার পসরা থেকে শুরু করে নতুনের ছোঁয়া লেগেছে প্রতিটি যায়গায়।

শাঁখারী বাজারে বাধন জুয়েলার্সের মালিক রানা সরকার সারাবাংলাকে বলেন, প্রতি বছরের ন্যায় হালখাতার জন্য দোকানকে সাজানো হয় এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।

তিনি আরও বলেন, পহেলা বৈশাখের দিনে পুরনো গ্রাহকরা দোকানে এসে মিষ্টিমুখ করেন। তারা বিগত বছরের বকেয়া টাকা পরিশোধ করে আবার নতুন খাতায় নাম তুলেন। এই দিনে পুরাতন সব খাতার হিসাব মুছে দিয়ে নতুন করে হিসাব শুরু করা হয়।

শাঁখারী বাজারের আরেক দোকানদার শ্যামল দাশ বলেন, পহেলা বৈশাখের দিনটি আমরা সনাতন ধর্মাবলম্বীদের কাছে এক ঐতিহ্যবাহী দিন। শতশত বছর ধরে এই প্রথাটি চালু হয়ে আসছে। পুরাতন বছরের সব হিসাব মিটিয়ে নতুন প্রেরণায় আবার শুরু করে থাকি আমরা।

শ্রী শ্রী শনিদেবের মন্দিরের পুরোহিত রাম রামকৃষ্ণ চক্রবর্তী সারাবাংলাকে বলেন, আজ আমাদের চড়ক পূজা/আজরা পূজা অনুষ্ঠিত হচ্ছে। আগামীকাল চৈত্র সংক্রান্তি পূজা অনুষ্ঠিত হবে। তার পরের দিন (১৫ এপ্রিল) আমাদের হালখাতা/গনেষ পূজা/পহেলা বৈশাখ অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/এআই/এমএস


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর