Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো কচ্ছপ খুলনায় উদ্ধার

লোকাল করেসপন্ডেন্ট
২৭ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৫৩

মোংলা (বাগেরহাট): বিলুপ্তপ্রায় বাটাগুর বাসকা প্রজাতির একটি কচ্ছপ উদ্ধার করা হয়েছে খুলনার দিঘলিয়া এলাকা থেকে। জেলেদের জালে আটকা পড়ার পরই সাড়া ফেলে কচ্ছপটি। কারণ এর শরীরে বসানো ছিল একটি স্যাটেলাইট ট্রান্সমিটার। পরে বন বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, ভারতের একটি গবেষণার অংশ হিসেবেই কচ্ছপের গায়ে এই ট্রান্সমিটার বসানো হয়েছে।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) দিঘলিয়া উপজলার কাজীরহাট এলাকায় স্থানীয় এক জেলের জালে আটকে পড়ে কচ্ছপটি। পরে গাজীরহাট পুলিশ ক্যাম্প সেটিকে উদ্ধার করে বন বিভাগকে খবর দেয়। রোববার (২৭ ফেব্রুয়ারি) বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা সেটিকে উদ্ধার করে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে নিয়ে এসেছে।

সুন্দরবন করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার মো. আজাদ কবির জানিয়েছেন, শনিবার খুলনার দিঘলিয়ার গাজীরহাটে কচ্ছপটি ধরা পড়ার পর সেটি প্রথমে পুলিশ উদ্ধার করে। এরপর বন বিভাগের খুলনা অঞ্চলের সিএফ মিহির কুমার দো খবর পেয়ে আমাদেরকে জানালে আমরা কচ্ছপটি সেখান থেকে এনে করমজলে রেখেছি। পরবর্তী সময়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনার পর প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

এই বন কর্মকর্তা আরও জানান, বাটাগুর বাসকা বিলুপ্তপ্রায় প্রজাতির কচ্ছপ। এই প্রজাতির কচ্ছপের গতি ও আচরণবিধি, বিচরণ ক্ষেত্র, খাদ্যভাস ও প্রজনন সম্পর্ক জানতে ভারতের টাইগার প্রজেক্ট গত ১৫ ফেব্রুয়ারি দেশটির সজনখালী এলাকার কুলতলীত স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো ১০টি পুরুষ কচ্ছপ অবমুক্ত করে। দিঘলিয়ায় জেলের জালে আটকা পড়া কচ্ছপটিও এই গবেষণারই অংশ। কুলতলী থেকে নদী-সাগর হয়ে সেটি বাংলাদেশে চলে এসেছে।

আজাদ কবির আরও জানান, ভারতের এ ধরনের আরও একটি কচ্ছপ পূর্ব সুন্দরবনের বলেশ্বর ও সাউথখালীর নদীতে বিচরণ করছে। ভারতের টাইগার প্রজেক্টে স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো ১০টি বাটাগুর বাসকার পাশাপাশি দুইশ কচ্ছপ এই গবেষণা  কাজে নিয়োজিত রয়েছে।

সারাবাংলা/টিআর

বাটাগুর বাস্কা কচ্ছপ ভারতের ট্রান্সমিটার স্যাটেলাইট ট্রান্সমিটার


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর